জাতীয়

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপন গ্রিনফোর্সের

পরিবেশ সুরক্ষায় আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস-২০১৯ উদযাপন করেছে গ্রিনফোর্স। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) কার্যালয়ে স্বেচ্ছাসেবকদের নিয়ে সংগঠনটি আলোচনাসভার আয়োজন করে।

পবা চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে এবং গ্রিনফোর্স সমন্বয়কারী মেসবাহ উদ্দিন আহমেদ সুমনের উপস্থাপনায় সভায় স্বেচ্ছাসেবকরা তাদের বক্তব্য তুলে ধরেন।

জলবায়ুসহিষ্ণু বাংলাদেশ এবং নগরীতে পরিবেশদূষণ প্রতিরোধে পরিবেশবিষয়ক স্বেচ্ছাসেবীদের ভূমিকা কেমন হওয়া উচিত এবং সমাজ ও মানবকল্যাণে তারা কীভাবে অবদান রাখতে পারেন এ বিষয়গুলো আলোচনাসভায় তুলে ধরা হয়।

অনুষ্ঠানের সভাপতি বলেন, দেশের জনশক্তির বড় একটি অংশ যুবক। এদের উদ্বুদ্ধ করে শক্তিতে পরিণত করার মাধ্যমে প্রত্যেককে স্বেচ্ছাসেবক হিসেবে গড়ে তুলতে হবে। সর্বোপরি দেশের পরিবেশ রক্ষার প্রয়োজনে সংগঠিত হয়ে কাজ করতে হবে। দেশ, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে স্বেচ্ছাসেবক মনোবৃত্তিকে উদ্বুদ্ধ করা এখন সারাবিশ্বেই অত্যন্ত গুরুত্ব পাচ্ছে।

গ্রিনফোর্সের সদস্যরা আগামী দিনগুলোতে পরিবেশ সুরক্ষায়, জীববৈচিত্র্য রক্ষা ও সচেতনতামূলক কার্যক্রম আয়োজনের পাশাপাশি শিক্ষার্থীদের সচেতন করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করবে।

অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস (৫ ডিসেম্বর), যা সাধারণত ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার ডে (আইভিডি) নামে পরিচিত, ১৯৮৫ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের দ্বারা গৃহীত একটি আন্তর্জাতিক উদযাপন দিবস। ২০১৯ সালে এর থিম হচ্ছে ‘ভলান্টিয়ার ফর ইনক্লুসিভ ফিউচার’।

বিএ/এমএস