বিনোদন

নানা আয়োজনে তারেক মাসুদের জন্মদিন

অকাল প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৩তম জন্মদিন আজ। গুণী এই মানুটিকে এই দিনে শ্রদ্ধা জানাচ্ছেন তার ভক্ত ও প্রিয়জনেরা। চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৩তম জন্মদিন উদযাপন উপলক্ষে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি'র উদ্যোগে আয়োজন করা হয়েছে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় আজ (৬ ডিসেম্বর) বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উদযাপন করা হবে তারেক মাসুদের জন্মদিন। এখানে তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারগ্রন্থ ‘চলচ্চিত্র কথা’ এর মোড়ক উম্মোচন করা হবে।

তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯ এর বিষয় ‘রাজনৈতিক ইসলাম এবং পশ্চিমা সেকুলারতন্ত্রের বাইরে : তারেক মাসুদের শিল্প ও সাধনা’। তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯ এর বক্তা হিসেবে থাকছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, চলচ্চিত্র গবেষক, লেখক ও অধ্যাপক আ আল মামুন।

‘তারেক মাসুদ স্মারক বক্তৃা ২০১৯’ এবং ‘চলচ্চিত্রকথা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করবেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সমন্বয়ক নাহিদ মাসুদ, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন, ‘চলচ্চিত্রকথা’ গ্রন্থটির প্রকাশক প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন এবং চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সদস্য বিশিষ্ট মানবাধিকারকর্মী খুশি কবির।

উল্লেখ্য যে, তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারগ্রন্থ ‘চলচ্চিত্রকথা’র সংকলক ও সম্পাদক হলেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন। এছাড়া ‘চলচ্চিত্রকথা’য় গৃহিত সাক্ষাৎকারসমূহের সাক্ষাৎকার গ্রহণকারী বিশিষ্ট চলচ্চিত্রকর্মী ও সাংবাদিকগণও অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠান শুরু হবে বিকাল ৫টায়। বিকাল ৫টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘আদম সুরত’। সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ‘চলচ্চিত্র কথা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান এবং সন্ধ্যা সাড়ে ৬ টায় হবে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা।

বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদ ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। সেদিন আরও চার চলচ্চিত্রকর্মী না ফেরার দেশে পাড়ি জমান। ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন।

আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। তার চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল।

এমএবি/এমএস