রাজনীতি

খালেদার মুক্তির দাবিতে মহানগর বিএনপির বিক্ষোভ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকা মহানগরের আওতাধীন থানায় থানায় কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে।

রোববার (৮ ডিসেম্বর) ঢাকা মহানগর উত্তর বিএনপির দফতর সম্পাদক এবিএম রাজ্জাক স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে কর্মসূচি পালনের বিষয়টি তুলে ধরা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়- বনানী থানা বিএনপির একটি মিছিল সিটি করপোরেশন মার্কেট থেকে শুরু হয়ে মহাখালী বাসস্ট্যান্ড এসে শেষ হয়। বাড্ডা থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল গুলশান-বাড্ডা লিংক রোড থেকে শুরু হয়ে বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে গিয়ে শেষ হয়। পল্লবী থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপির সাধারণ সম্পাদক বুলবুল মল্লিকের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। রূপনগর থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপির সভাপতি মো. আব্দুল আউয়াল ও সাধারণ সম্পাদক ইঞ্জি. মজিবুল হক এবং বিএনপি নেতা আমজাদ হোসেন মোল্লার নেতৃত্বে অনুষ্ঠিত হয়।

খিলক্ষেত থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপির সভাপতি হাজী এস এম ফজলুল হক ও সাধারণ সম্পাদক সোহরাব খান স্বপন এবং সাংগঠনিক সম্পাদক সি এম আনোয়ারের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। উত্তরখান থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপির সভাপতি আহসান হাবীব মোল্লা ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর ব্যাপারীর নেতৃত্বে অনুষ্ঠিত হয়। মিরপুর থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপির সভাপতি আবুল হোসেন আব্দুল ও সাধারণ সম্পাদক হাজী দেলোয়ার হোসেন দুলুর নেতৃত্বে অনুষ্ঠিত হয়। রামপুরা থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল আবুল হোটেলের সামনে থেকে শুরু হয়ে রামপুরা বাজারে গিয়ে শেষ হয়।

তুরাগ থানায় একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপি সভাপতি আমানউল্লাহ ভূঁইয়া আমান ও সাধারণ সম্পাদক হারুন অর রশিদ খোকার নেতৃত্বে অনুষ্ঠিত হয়। বিমানবন্দর থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপির সভাপতি জুলহাস পারভেজ মোল্লা ও সাধারণ সম্পাদক মনির হোসেনের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। উত্তরা পূর্ব থানা বিএনপির সভাপতি আব্দুস সালাম সরকার ও শাহআলমের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। উত্তরা পূর্ব থানা বিএনপির আরেকটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মোহাম্মদপুর ও আদাবর থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল ঢাকা মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি আতিকুল ইসলাম মতিনের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। মিছিলটি মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের সামনে থেকে শুরু করে নূরজাহান রোডে গিয়ে শেষ হয়।

দক্ষিণ খান থানা বিএনপির বিক্ষোভ মিছিল থানা বিএনপির সভাপতি শাহাবুদ্দিন সাগর, সাধারণ সম্পাদক আলী আকবর আলী ও সাংগঠনিক সম্পাদক আমিরুল ইসলাম বাবলুর নেতৃত্বে অনুষ্ঠিত হয়। ভাটারা থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। উত্তরা পশ্চিম থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপির আহ্বায়ক মো. আফাজ উদ্দিনের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। শাহআলী থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল থানা সাধারণ সম্পাদক হুমায়ুন কবির রওশান এর নেতৃত্বে অনুষ্ঠিত হয়।

অন্যদিকে, ঢাকা দক্ষিণ মহানগর বিএনপির দফতর সম্পাদক সাইদুর রহমান মিন্টু প্রেস বিজ্ঞপ্তিতে জানান, শাহবাগ থানা বিএনপির উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল শাহবাগ থানা বিএনপির নেতা মো. জাহিদ হোসেন নোওয়াব এবং রফিকুল ইসলাম স্বপনের নেতৃত্বে ঢাকা মেডিকেল হাসপাতালের সামনে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অমর একুশে হলের সামনে গেলে পুলিশ হামলা চালায়। এতে আবদুর রশিদ, সুমন, শাকিল, সুজন সহ ৮-১০ আহত হয়। মো. রফিক নামে একজনকে গ্রেফতার করে নিয়ে যায়।

চকবাজার থানা বিএনপির উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল চকবাজার থানা বিএনপি সাধারণ সম্পাদক হাজী মো. শহিদুল ইসলাম বাবুলের নেতৃত্বে ঊর্ধু রোড থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নুরফাতে লেন হয়ে লালবাগ চৌরাস্তা গিয়ে শেষ হয়। মিছিল চলাকালে পুলিশ হামলা চালিয়ে মো. আসিফ, মইন, হৃদয়সহ পাঁচজনকে গ্রেফতার করে।

কোতোয়ালী থানা বিএনপির উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল কোতোয়ালী থানা বিএনপি সভাপতি হায়দার আলী বাবলা ও সাধারণ সম্পাদক আনোয়ারুর আজিমের নেতৃত্বে বাবু বাজার ব্রিজ সামনে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ইসলামপুর সামনে গিয়ে শেষ হয়। মিছিলে পুলিশ হামলা চালিয়ে মো. লিমন ও রহিম নামে দুই জনকে গ্রেফতার করে।

কদমতলী বিএনপির উদ্যোগে দুটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। শ্যামপুর থানার বিএনপির সভাপতি আনম সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক আলিমুল আল বারী জুয়েল এর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি ধোলাপাড় বাসস্ট্যান্ড নতুন সড়ক প্রদক্ষিণ করে মীরহাজারীবাগ চৌরাস্তায় গিয়ে শেষ হয়। শ্যামপুর থানার বিএনপির আরেকটি মিছিল পোস্তগোলা ব্রিজ থেকে শুরু হয়ে জুরাইন রেলগেইট গিয়ে শেষ হয়।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), যাত্রাবাড়ী থানা বিএনপির উদ্যোগে এক বিশাল বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। নিউমার্কেট থানা বিএনপির উদ্যোগে থানা বিএনপির সভাপতি অ্যাড. মকবুল হোসেন সরদারের নেতৃত্বে বাটা সিগনাল মোড় থেকে একটি মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নিউমার্কেট ওভার ব্রিজের সামনে গিয়ে শেষ হয়।

এছাড়া, কামরাঙ্গীর চর, ডেমরা, খিলগাঁও, রমনা, মতিঝিল, গেন্ডারিয়া, বংশাল, লালবাগ, শাহজাহানপুর, মুগদা, কলাবাগান, ধানমন্ডি, পল্টন, সবুজবাগ, ওয়ারী ও সূত্রাপুর থানার নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল করে। মিছিলে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত থেকে খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্লোগান দেন।

কেএইচ/এফআর/জেআইএম