রাজনীতি

অধ্যাপক অজয় রায়ের মৃত্যুতে ওয়ার্কার্স পার্টির শোক

বরেণ্য শিক্ষাবিদ, বীর মুক্তিযোদ্ধা, পদার্থ বিজ্ঞানের অধ্যাপক, শিক্ষা আন্দোলন মঞ্চ ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির অন্যতম প্রতিষ্ঠাতা অধ্যাপক অজয় রায়ের মৃত্যুতে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

সোমবার (৯ ডিসেম্বর) ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এক বার্তায় দলের পক্ষ থেকে শোক জানান।

শোক বার্তায় তারা বলেন, ‘অজয় রায় ছিলেন বিজ্ঞানমনষ্ক প্রগতিশীল চিন্তার একজন মানুষ। তিনি ভাষা আন্দোলন ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানে সক্রিয় অংশ নিয়েছেন। মুক্তিযুদ্ধেও তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। তার মৃত্যুতে জাতি একজন প্রগতিশীল চিন্তার, বিজ্ঞান ও জ্ঞান তাপসকে হারাল, যা মুক্তবুদ্ধি চর্চার আন্দোলনের অপূরণীয় ক্ষতি।'

শোক বার্তায় আরও বলা হয়, 'একজন সৎ-সজ্জন দেশপ্রেমিক মুক্তিযোদ্ধার মৃত্যু জাতির জন্য অপূরণীয় ক্ষতি, যা পূরণ হওয়ার নয়। উগ্র ধর্মীয় মৌলবাদী-সাম্প্রদায়িক দুষ্কৃতকারীদের হাতে নির্মম হত্যাকাণ্ডের শিকার তার পুত্র লেখক অভিজিৎ রায়ের মৃত্যুর পরও তিনি অবিচল থেকে সাম্প্রদায়িক জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন এবং অভিজিৎ হত্যার বিচার দাবিতে লড়ে গেছেন।'

বিবৃতিতে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

উল্লেখ্য, পদার্থ বিজ্ঞানের বরেণ্য অধ্যাপক অজয় রায় সোমবার (৯ ডিসেম্বর) দুপুর ১২টা ৩৫ মিনিটে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

এফএইচএস/এফআর/জেআইএম