একুশে বইমেলা

বইমেলায় ফৌজিয়া খাতুন রানার প্রথম কাব্যগ্রন্থ ‘অপেক্ষা’

অমর একু‌শে বইমেলায় পর্তুগাল প্রবাসী ফৌজিয়া খাতুন রানার প্রথম কাব্যগ্র‌ন্থ ‌‌‘অ‌পেক্ষা’র মোড়ক উন্মোচন করা হয়েছে। রোববার বিকেল ৫টায় মেলার উন্মুক্ত মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু। এ সময় আরও উপস্থিত ছিলেন ফ্রান্স প্রবাসী ব্যবসায়ী, সংগঠক, লেখক ও আয়েবা’র মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশানের সভাপতি ও লিসবন সিটি কাউন্সিলর রানা তসলিম উদ্দিন, চেঞ্জ মেকারস বাংলাদেশের সভাপতি তানভীর সিদ্দিকসহ ইউরোপ প্রবাসী বাংলাদেশ কমিউনিটির সিনিয়র নেত্রীবৃন্দ।

ফৌজিয়া খাতুনের কাব্যগ্রন্থে ১০৭টি কবিতা স্থান পেয়েছে, যা মূলত প্রেম ও বিরহ নি‌য়ে রচনা করেছেন তিনি। ভালোবাসায় আবেগ-অনুভূতি, সুখ-বিরহ, আনন্দ-বেদনার সম্ভারে লেখা অপেক্ষা কাব্যগ্রন্থটি। নারী পুরুষের ঊর্ধ্বে থেকে লেখা এই কাব্যগ্রন্থটি এমন বে লিখেছেন যেন উভয়ই তার প্রিয়জনকে উপহার হিসেবে দিতে পারে এমনটিই বলছিলেন গ্রন্থটির রচয়িতা।

উল্লেখ্য, ফৌজিয়া খাতুন রানার জন্ম ১৯৭৩ সালের ২০ মে। সিরাজগঞ্জ জেলার কাজিপুর থানার বয়ড়া বাড়ি গ্রামে। বাবা আব্দুল হক তালুকদার মা শামসুন নাহার লিলি, স্থায়ী বসবাস বগুড়া জেলায়। পার্বতীপুর সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে স্কুল জীবন শুরু। সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ বগুড়া থেকে ‍উচ্চ মাধ্যমিক এবং স্নাতক (রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতিতে) শেষে বগুড়া আইন কলেজ থেকে প্রিলিমিনারি করেন।

স্কুলজীবনে গার্লস গাইড এবং কলেজ জীবনে ১৯৯১-৯২ এর ছাত্রী সংসদের শিক্ষা সাহিত্য সম্পাদিকা ছিলেন ফৌজিয়া। বর্তমানে তিনি বাংলাদেশ ফ্রেন্ডসিপ অ্যাসোসিয়েশনের সাংস্কৃতিক সম্পাদিকার দায়িত্ব পালন করছেন। স্কুলজীবন থেকেই তিনি লেখালেখি করেন এবং তা বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়ে আসছে। অপেক্ষা তার প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ। বিগত ২৩ বছর যাবৎ পর্তুগালের লিসবনে সপরিবারে বসবাস করছেন তিনি।

প্রেম সর্বকালীন, জীবন্ত, শাশ্বত এবং অমর। কালচক্রের পুরো চক্র জুড়ে প্রেম-ভালোবাসার অবস্থান। ৭ সংখ্যায় আকাশ এবং সমুদ্রের হিসেব হয়, মহাকাল নামে হিসেব হয় কালের। অপরিসীম প্রেম আর ভালোবাসার কোনো হিসেব নেই। সেই প্রেম আর ভালোবাসাকে অপেক্ষা কাব্যগ্রন্থের কবিতাগুলোতে আনার চেষ্টা করেছেন লেখিকা। একই ভাষায় ভালোবাসার কিছু ভিন্ন চিন্তার প্রকাশ ঘটিয়েছেন। বই মলার শব্দশৈলী প্রকাশনীর ২৫৬-২৫৯ নং স্টলে কাব্যগ্রন্থটি পাওয়া যাচ্ছে।

এমএসএইচ