দেশজুড়ে

নদী দখল ও ধ্বংস করে দেয়ার জন্যে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের ডাক দেননি

বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, নদী বাংলাদেশের অস্তিত্বের সঙ্গে সম্পর্কিত। সারা দেশে এভাবে নদীগুলো দখল ও দূষণে ধ্বংস করে দেয়ার জন্যে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের ডাক দেননি।

তিনি বলেন, আমরা দেশে সাম্য ও সুশাসন প্রতিষ্ঠার জন্য মুক্তিযুদ্ধ করেছি। দেশের নদী লুটেরা ও ব্যবসায়ীদের কাছে ছেড়ে দেয়ার জন্য নয়। নদী রক্ষায় আদালতসমূহ অনেক যুগান্তকারী রায় দিয়েছেন যা কঠোরভাবে বাস্তবায়ন প্রয়োজন।

শনিবার বিকেলে সিলেটের বিশ্বনাথ নতুন বাজারস্থ মাইক্রোবাস স্ট্যান্ডে ‘বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ‘বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের’ যৌথ উদ্যোগে বাসিয়া নদী দখল উচ্ছেদ ও দূষণমুক্ত করার দাবিতে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের আহ্বায়ক ফজল খানের সভাপতিত্বে ও বাংলাদেশ কেন্দ্রীয় ধ্রুবতারা’র সাংগঠনিক সম্পাদক আব্দুল বাতিনের পরিচালনায় সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল।

একইভাবে বক্তব্য দিয়েছেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশ্বনাথ ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (এসিল্যান্ড) মো: কামরুজ্জামান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক এবং সুরমা রিভার ওয়াটারকিপার আবদুল করিম কিম, বাপার জাতীয় সদস্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক এবং খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সিলেট শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক, জ্যেষ্ঠ সাংবাদিক ছামির মাহমুদ ও বিশ্বনাথ সদর ইউনিয়নের চেয়ারম্যান ছয়ফুল হক।

বক্তারা বলেন, মুক্তিযদ্ধের সবচেয়ে বড় কথা ছিল এ দেশটা সব মানুষের একটা বাসযোগ্য দেশ হবে। এখানে জাতি ধর্ম নির্বিশেষে আমরা নদী মার্তৃক বাংলাদেশে বসবাস করব। কিন্তু সেই পরিবশে এখন আর নেই।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের সদস্য সচিব শামসুল ইসলাম মুবিন। বক্তব্য রাখেন, বিশ্বানাথ প্রেসক্লাব একাংশের সাবেক সভাপতি মিজানুর রহমান মিজান, বাঁচাও হাওর আন্দোলনের আহবায়ক সাজিদুর রহমান সোহেল, বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের সদস্য সোয়েব বিন হেলালী, বিশ্বনাথ পুরান বাজার বণিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক জয়নাল মিয়া, বিশ্বনাথ উপজেলা জাতীয়পাটির যুগ্ম-সাধারণ সম্পাদক জয়নাল আলী ও সাংবাদিক আব্বাস হোসেন ইমরান।

ছামির মাহমুদ/এমএএস/এমকেএইচ