প্রবাস

রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে রিয়াদ বাংলাদেশ দূতাবাস। রাষ্ট্রদূত গোলাম মসিহর সভাপতিত্বে জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিত করা মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু করা হয়।

এরপর দূতাবাস প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে নানা অঙ্গসংগঠন থেকে ফুল দিয়ে শহিদদের শ্রদ্ধা জানানো হয়। আলোচনা সভার শুরুতেই কোরআন তিলাওয়াত করেন ড. সাদত হোসেন। এ দিবস উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সিলর যথাক্রমে ড. আবুল হোসেন, ড. আসাদুজ্জামান ও নুরুল ইসলাম।

অনুষ্ঠান পরিচালনা করেন রিয়াদ দূতাবাসের পলিটিক্যাল কাউন্সিলর হুমায়ুন কবির। সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত গোলাম মসিহ বলেন, প্রবাসীদের সুখ দুঃখের সঙ্গে নিজেকে নিয়োজিত রাখতে পেরেছি। প্রবাসীদের নিয়ে অনেক উন্নয়নমূলক কাজ ও সেবার মান বৃদ্ধি করে যাচ্ছি।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন দূতাবাস উপ-প্রধান ড. নজরুল ইসলাম, ইকোনমিক কাউন্সিলর ডা. আবুল হাছান, লেবার কাউন্সিলর মেহেদি হাছান, প্রথম সচিব আসাদুজ্জামাম, প্রেস সচিব ফখরুল ইসলামসহ রিয়াদ বাংলাদেশ দূতাবাসের ঊর্ধতন কর্মকর্তারা।

কমিউনিটি নেতাদের মধ্যে বক্তব্য দেন রিয়াদ আওয়ামী পরিষদ (আওয়ামী লীগ) এর সভাপতি এম আর মাহবুব, ফ্রেন্ডস অব আওয়ামী লীগের সভাপতি ড. রেজাউল করিম মিলন।

কমিউনিটি নেতাদের মধ্যে বক্তব্য দেন রিয়াদ আওয়ামী যুবলীগ সৌদি আরবের সভাপতি এম এ জলিল রাজা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ইলিয়াস, ফ্রেন্ডস অব আওয়ামী লীগের সহ-সভাপতি ইছাউল্লাহ, যুগ্ম সম্পাদক মেহেদি হাসান মুরাদ, গোলাম মহিউদ্দীন, বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদের সভাপতি আব্দুল সালাম, ইঞ্জিনিয়ার জিয়াউদ্দীন, বঙ্গবন্ধু পরিষদ রিয়াদ এর সাংগঠনিক সম্পাদক এয়াকুব আলী, রিয়াদ মহানগর স্বেচ্ছাসেবকলীগের ভারপ্রাপ্ত সভাপতি ফয়েজ উদ্দীন লাভলু, ইঞ্জিনিয়ার আব্দুর সবুর, তানবির আহমেদ সিদ্দিক, সাংবাদিক আবুল বশির, ইঞ্জিনিয়ার কাউছার আহমেদ, সৌদি আরব পূর্বাঞ্চল কৃষকলীগের আহ্বায়ক গিয়াস মজুমদার, এইচ এম আলমগীর, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষিকা সানজিদা, প্রিন্সিপাল বজলুর রশিদ প্রমুখ।

অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি সাহিত্যিক শাজাহান চঞ্চল, কবি সাংবাদিক বশির খোন্দকার ও মো. ইলিয়াছ। সর্বশেষ ৫২ ভাষা আন্দোলনে সকল শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন দূতাবাস কর্মকর্তা রাফিউল বারী।

এমআরএম/এমকেএইচ