খেলাধুলা

‘ফুটবল যদি ধর্ম হয়, মেসিই তার ঈশ্বর’

চলতি মাসের ২০ তারিখ ‘বিনা মেঘে বজ্র্যপাত’র মতো করেই লেগানেস থেকে ডেনমার্কের ফরোয়ার্ড মার্টিন ব্রাথওয়েটকে দলে নিয়েছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। এর আগে এত বড় ক্লাবে খেলার অভিজ্ঞতা ছিলো না ব্রাথওয়েটের। যার ফলে এমন একজন খেলোয়াড়কে দলে নেয়ায়, সমালোচনাই শুনতে হয়েছিল বার্সাকে।

তবে সব সমালোচনা নিজের প্রথম ম্যাচেই দূর করে দিয়েছেন ব্রাথওয়েট। গত শনিবার, ক্লাবে যোগ দেয়ার তিনদিনের মাথায় প্রথমবারের মতো মাঠে নামানো হয় ব্রাথওয়েটকে। ম্যাচের মাত্র ১৬ মিনিট বাকি থাকতে সুযোগ পান খেলার। এই অল্প সময়ের মধ্যেই দুইটি এসিস্ট করে নিজের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন ২৮ বছর বয়সী এ ফরোয়ার্ড।

বার্সেলোনার সামনে এবার কঠিন পরীক্ষা, প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। লা লিগার এল ক্লাসিকো ম্যাচে আগামী ৩ মার্চ সান্তিয়াগো বার্নাব্যুতে খেলতে যাবে কাতালুনিয়ানরা। সে ম্যাচের আগে এক সাক্ষাৎকারে দলের অধিনায়ক লিওনেল মেসিকে প্রশংসায় ভাসিয়েছেন ব্রাথওয়েট।

তার মতে, ফুটবল মাঠে মেসি যা করতে পারেন, তা অন্য কেউ ভাবতেও পারে না। ব্রাথওয়েট বলেন, ‘মেসি যা করতে পারে (ফুটবল মাঠে), তা অন্য কেউ কখনও করতে পারবে না। ফুটবল যদি একটা ধর্ম হতো, তাহলে মেসিই হতো তার ঈশ্বর। সে একাই পুরো ম্যাচ নিয়ন্ত্রণ করে। সে অনন্যসাধারণ ফুটবলার।’

নিজের প্রথম এল ক্লাসিকোর ব্যাপারে ২৮ বছর বয়সী এ ডেনিশ তারকা বলেন, ‘এটা স্মরণীয় একটা অভিজ্ঞতা হতে যাচ্ছে। এল ক্লাসিকোই সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। সবাই এ ম্যাচের দিকেই তাকিয়ে থাকে। এই ম্যাচের উত্তেজনাও থাকবে ভিন্ন। এখানে খেলার মাধ্যমে আমার অনেক কিছুই পাওয়ার আছে।’

এসএএস/এমএস