আন্তর্জাতিক

ভারতে করোনা মোকাবিলায় মেডিকেল কর্মীদের জন্য ৫০ লাখ রুপির বীমা

ভারতে প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় নিয়োজিত চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের জন্য জনপ্রতি ৫০ লাখ রুপি বীমার ব্যবস্থা চালু করেছে দেশটির সরকার। সংকটকালীন দরিদ্র ও নিম্ন আয়ের মানুষ, শ্রমিক, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের জন্যেও অর্থ সহায়তা বরাদ্দ করা হয়েছে। বৃহস্পতিবার ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এ ঘোষণা দিয়েছেন।

তিনি জানান, করোনা সংকট মোকাবিলায় ভারতের নিম্ন আয়ের মানুষদের জন্য ১ লাখ ৭০ হাজার কোটি রুপির ‘প্রধানমন্ত্রী দরিদ্র কল্যাণ স্কিম’ চালু করেছে সরকার।

এই স্কিমের আওতায় অর্থের পাশাপাশি খাদ্য সহায়তাও পাবেন দরিদ্ররা। আগামী তিন মাস দরিদ্র পরিবারগুলোকে ১০ কেজি করে চাল অথবা গম দেয়া হবে।

যেসব প্রতিষ্ঠানের কর্মীসংখ্যা ১০০ বা এর চেয়ে কম এবং ৯০ শতাংশ কর্মীর বেতন ১৫ হাজারের নিচে, সেসব প্রতিষ্ঠানকে তিন মাসের প্রভিডেন্ট ফান্ড (পিএফ) অনুদান দেবে ভারতীয় সরকার। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) নথিভুক্ত ৪ কোটি ৮০ লাখ শ্রমিক তিন মাসের বেতন বা প্রভিডেন্ট ফান্ডে জমা অর্থের ৭৫ শতাংশ অগ্রিম নিতে পারবেন৷

দেশটির তিন কোটি প্রবীণ নাগরিক, বিধবা ও প্রতিবন্ধীকে এক হাজার রুপি করে ভাতা দেয়া হবে। কৃষকরা প্রতিমাসে দুই হাজার করে রুপি করে পাবেন। এছাড়া, নির্মাণ শ্রমিকদের জন্যে ৩১ হাজার কোটি রুপির তহবিল বরাদ্দ করা হয়েছে।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন ৬২ জন. মারা গেছেন চারজন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১৯ জন, মৃত্যু ১৬ জনের। আক্রান্তদের মধ্যে এপর্যন্ত ৪৫ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

সূত্র: ইন্ডিয়া টুডেকেএএ/