শিক্ষা

মাধ্যমিক শিক্ষার্থীদের টেলিভিশন পাঠদানে নতুন সময়সূচি আসছে

সংসদ টেলিভিশনে শ্রেণি ক্লাসের পাঠদানের নতুন করে সময়সূচি তৈরি করা হচ্ছে। নতুন সূচিতে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বিভিন্ন বিষয়ের ওপর প্রতিদিন আটটি করে ক্লাস থাকছে। যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না হবে ততদিন টেলিভিশনে পাঠাদান কার্যক্রম অব্যাহত থাকবে। তবে প্রতি এক সপ্তাহ পরপর নতুন করে সময়সূচি প্রকাশ করা হবে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে জানা গেছে।

গত শনিবার (২৯ মার্চ) ‘আমার ঘরে আমার স্কুল’ নামে সংসদ বাংলাদেশ টেলিভিশন ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য মাউশি শ্রেণিভিত্তিক পাঠদান কার্যক্রম শুরু করে। করোনাভাইরাসের কারণে ছুটির সময়ের ঘাটতি পূরণে আগামী ২ এপ্রিল পর্যন্ত শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে টেলিভিশনের ক্লাসগুলোর সময়সূচি প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাউশি। তবে তিন মাসের জন্য টেলিভিশনে পাঠদান কার্যক্রম চালানোর প্রস্তুতি নেয়া হয়েছে বলে মাউশির মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার মাউশির মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক জাগো নিউজকে বলেন, ‘বর্তমান জরুরি অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা সময়গুলোতে সংসদ টেলিভিশনে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত থাকবে। এজন্য প্রতি এক সপ্তাহ পরপর নতুন সময়সূচি প্রকাশ করা হবে। আজ বুধবার নতুন সময়সূচি মাউশির ওয়েবসাইটে দেয়া হবে।’

তিনি বলেন, গত এক সপ্তাহে যে অধ্যায় পড়ানো হয়েছে তার পরের অধ্যায় থেকে শিক্ষার্থীদের নতুন করে টেলিভিশনের মাধ্যমে পাঠদান ও বাড়ির কাজ দেবে শিক্ষকরা। যে অধ্যায়গুলো পড়ানো হবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর বাসার কাজ ও সেসব অধ্যায় থেকে কী শিখেছে তা ক্লাস শিক্ষকরা মূল্যায়ন করবেন। তাই টেলিভিশনে পাঠদানে মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীকে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন মহাপরিচালক।

দেখা গেছে, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বন্ধের মধ্যে রাজধানীর ঢাকার সুনামধারী শিক্ষকদের নিয়ে প্রজেক্টরের মাধ্যমে শিক্ষার্থীদের সিলেবাস অনুসারে ক্লাস রেকর্ডি করা হয়েছে। গত রোববার সকাল ৯টা থেকে এসব ক্লাস সংসদ টেলিভিশনে সম্প্রচার শুরু করা হয়েছে। দুপুর ১২টা পর্যন্ত আটটি বিষয়ের শ্রেণি ক্লাস প্রচার করা হবে। প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার হবে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোম ওয়ার্ক (বাসার কাজ) দেয়া হবে। পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। সেদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রচার হওয়া ক্লাসগুলো পুনঃপ্রচার করা হবে।

পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে। সেখানে নানা ধরনের কুইজের মাধ্যমেও শিক্ষার্থীরা খেলার ছলে শিখতে পারবে বলে জানা গেছে।

গত শনিবার প্রথম দিনে মাধ্যমিকের আটটি ক্লাস করানো হয়েছে। সিলেবাস অনুযায়ী বুধবার চতুর্থ দিনে সংসদ টেলিভিশনে মাধ্যমিকের বিভিন্ন বিষয়ে আটটি ক্লাস নেয়া হচ্ছে।

এমএইচএম/এসআর/জেআইএম