শিক্ষা

টেলিভিশনে পাঠদানের নতুন রুটিন প্রকাশ

মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের সংসদ টেলিভিশনে পাঠদানের নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে। এতে আগের মতো প্রতিদিন ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিভিন্ন বিষয়ের আটটি করে ক্লাস রাখা হয়েছে।

যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না হবে ততদিন টেলিভিশনে পাঠাদান কার্যক্রম অব্যাহত থাকবে। তবে প্রতি এক সপ্তাহ পরপর নতুন করে সময়সূচি প্রকাশ করা হবে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে জানা গেছে।

মাউশির পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক প্রবীর কুমার ভট্টাচার্য স্বাক্ষরিত নতুন রুটিনে দেখা গেছে, শুক্রবার (৩ এপ্রিল) সকাল ৯টা ৫ মিনিট থেকে ষষ্ঠ শ্রেণির গণিত ক্লাস শুরু হবে। দুপুর ১২টায় নবম শ্রেণির রসায়ন ক্লাস দিয়ে শেষ করা হবে। আগামী ৯ এপ্রিল পর্যন্ত এ ধারাবাহিকতায় সংসদ টেলিভিশনে শ্রেণি পাঠদান চালানো হবে।

করোনাভাইরাসের কারণে ছুটির সময়ের ঘাটতি পূরণে প্রথম ধাপে ২ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করা হলেও বৃহস্পতিবার দ্বিতীয় ধাপে ক্লাস রুটিন প্রকাশ করা হয়। তবে তিন মাসের জন্য টেলিভিশনে পাঠদান কার্যক্রম চালানোর প্রস্তুতি নেয়া হয়েছে বলে মাউশির মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, গত শনিবার (২৯ মার্চ) ‘আমার ঘরে আমার স্কুল’ নামে সংসদ বাংলাদেশ টেলিভিশন ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পাঠদান কার্যক্রম শুরু করে।

দেখা গেছে, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বন্ধের মধ্যে রাজধানীর সুনামধন্য শিক্ষকদের নিয়ে প্রজেক্টরের মাধ্যমে শিক্ষার্থীদের সিলেবাস অনুসারে ক্লাস রেকর্ডিং করা হয়েছে। রোববার সকাল ৯টা থেকে এসব ক্লাস সংসদ টেলিভিশনে সম্প্রচার শুরু করা হয়। দুপুর ১২টা পর্যন্ত আটটি বিষয়ের শ্রেণি ক্লাস প্রচার করা হয়। প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার হয়ে থাকে, তার সঙ্গে প্রতিদিনের শিক্ষার্থীদের জন্য হোম ওয়ার্ক দেয়া হচ্ছে।

পরদিন তা টেলিভিশনের স্ক্রিনে সঠিক উত্তরগুলো দেখানো হবে। দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রচার হওয়া ক্লাসগুলো পুনঃপ্রচার করা হয়ে থাকে।

এমএইচএম/বিএ/এমকেএইচ