শিক্ষা

মোবাইলে এসএসসির ফল পাঠাবে যশোর বোর্ড

আসন্ন এসএসসি পরীক্ষার ফল মোবাইল ফোনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যশোর শিক্ষা বোর্ড। গণজমায়েত এড়াতে পরীক্ষার ফল ব্যক্তিগত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পাঠানো হবে। রোববার যশোর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সম্মতিতে পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে সরাসরি পাঠানো হবে। এ জন্য সব পরীক্ষার্থীর অভিভাবকদের মোবাইল নম্বর জরুরি প্রয়োজন। আগামী ৩০ এপ্রিলের মধ্যে যশোর বোর্ডের আওতাভুক্ত নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রত্যেক পরীক্ষার্থীর অভিভাবকের মোবাইল নম্বর পাঠাতে বলা হয়েছে। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে একটি লিংক দেয়া হয়েছে যেখানে প্রতিষ্ঠান প্রধানকে শিক্ষার্থীর অভিভাবকের মোবাইল নম্বর সংযুক্ত করতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোল্লা আমীর রোববার জাগো নিউজকে বলেন, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে আমরা এসএসসি পরীক্ষার ফল শিক্ষার্থীর অভিভাবকের মোবাইল নম্বরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। পরীক্ষার ফল প্রকাশ হওয়ার পর শিক্ষা বোর্ড থেকে মোবাইলে এসএমএস পাঠিয়ে ফলাফল জানিয়ে দেয়া হবে। ফল জানতে কাউকে এসএমএস পাঠানো ও অর্থ খরচ করতে হবে না।

চেয়ারম্যান বলেন, এ পদ্ধতি চালু করতে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেছি। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন স্যার আমাকে সাধুবাদ জানিয়েছেন। এরপর থেকে তা বাস্তবায়নে কাজ শরু করি। সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীর অভিভাবকদের মোবাইল নম্বর পাঠাতে বলা হয়েছে। ফল প্রকাশের কিছুক্ষণের মধ্যেই অটোমেটিক সেসব মোবাইল নম্বরে ক্ষুদে বর্তার মাধ্যমে ফলাফল পৌঁছে যাবে।

জানা গেছে, আগামী ৭ থেকে ৯ মে এর মধ্যে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানোর সিদ্ধান্ত নেয় শিক্ষা বোর্ডগুলো। করোনাভাইরাসের কারণে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় অনিশ্চয়তার মধ্যে পড়েছে এসএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ।

এমএইচএম/এমএফ/এমএস