খেলাধুলা

হগের সেরা একাদশে ভারতের চার, নেই কোহলি

গত কয়েকদিন ধরেই ক্রিকেট মহলে চলছে পাকিস্তানি অধিনায়ক বিরাট কোহলি বনাম পাকিস্তানি অধিনায়ক বাবর আজমের মধ্যকার তর্ক-বিতর্ক। কারও মতে কোহলিই সেরা, কেউ আবার মনে করেন বারব আজম ছাড়িয়ে যাবেন কোহলিকেও।

এই তর্কে নতুন করে ঘি ঢাললেন অস্ট্রেলিয়ার সাবেক চায়নাম্যান ব্র্যাড হগ। তিনি নিজের পছন্দের বর্তমান সময়ের সেরা টেস্ট একাদশে রেখেছেন বাবরকে। কিন্তু জায়গা দেননি কোহলিকে। শুধু তাই নয়, তার পছন্দের একাদশে কোহলি না থাকলেও, আছেন চারজন ভারতীয় ক্রিকেটার।

শনিবার প্রকাশিত এই একাদশে বাবরকে রাখার কারণ হিসেবে তিনি বলেছেন, ‘আমি এই একাদশে বাবরকে রেখেছি কারণ গতবছর পাকিস্তানের অস্ট্রেলিয়া সফরে সে ব্রিসবেনে একটি সেঞ্চুরি করেছিল। ব্রিসবেনের উইকেটে সফররত যে কারও জন্য পারফরম করা খুবই কঠিন। তবে সে প্রমাণ করেছে নিজের সামর্থ্য। যে কারণে বর্তমানে সেরাদের মধ্যে অন্যতম সে।’

একইসঙ্গে কোহলিকে না রাখার কারণও বলেছেন তিনি, ‘আমি জানি সবাই জিজ্ঞেস করবে যে বিরাট কোহলি কেন নেই? তবে আপনি যদি তার শেষ ১৫টা ইনিংস দেখেন, তাহলে দেখতে পাবেন মাত্র চারবার ৩১ রানের বেশি করতে পেরেছে। ঠিক এ কারণেই আমার এ বছরের একাদশে কোহলি নেই।’

হগের বর্তমান সেরা টেস্ট একাদশঃ মায়াঙ্ক আগারওয়াল (ভারত), রোহিত শর্মা (ভারত), মার্নাস লাবুশেন (অস্ট্রেলিয়া), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), আজিঙ্কা রাহানে (ভারত), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা, অধিনায়ক, উইকেটরক্ষক), প্যাট কামিনস (অস্ট্রেলিয়া), মোহাম্মদ শামি (ভারত), নেইল ওয়াগনার (নিউজিল্যান্ড) এবং নাথান লিয়ন (অস্ট্রেলিয়া)।

এসএএস/এমএস