দেশজুড়ে

সিলেটে প্রতিদিনই ভাঙছে রেকর্ড, একদিনে সর্বোচ্চ শনাক্ত ৬০

সিলেটে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা রেকর্ড পরিমাণ বাড়ছে। প্রতিদিনই আগের দিনের রেকর্ড ভেঙে দিয়ে নতুন করে রেকর্ড হচ্ছে। এ অবস্থা স্বাস্থ্য সংশ্লিষ্টরা বলছেন, সিলেটে কমিউনিটি পর্যায়ে করোনা ছড়িয়ে পড়েছে। এখনই সাধারণ মানুষকে সতর্ক না করলে সামনে সিলেটবাসীর জন্য কঠিন সময় অপেক্ষা করছে।

বৃহস্পতিবার সিলেট জেলায় তিন সাংবাদিকসহ ৬০ জনের শরীরে ধরা পড়েছে করোনাভাইরাস। সিলেট জেলায় এটি একদিনে সর্বোচ্চ শনাক্তের সংখ্যা। এর আগের দিন বুধবার এ জেলায় রেকর্ড সংখ্যক ৫৬ জন আক্রান্ত হয়েছিলেন। একদিনের মাথায় সেই রেকর্ডও ভাঙলো।

এছাড়া সুনামগঞ্জেও নতুন করে ৩১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে করে সিলেট ও সুনামগঞ্জ জেলায় নতুন করে একদিনে ৯১ জনের করোনা শনাক্ত হলো।

বৃহস্পতিবার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় এই ৯১ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তদের মধ্যে নিরাপত্তাবাহিনীর বেশ কয়েকজন সদস্য রয়েছেন। সব মিলিয়ে সিলেট বিভাগে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৩২৭ জনের।

সিলেট জেলা

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় বৃহস্পতিবার জেলার ৬০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার ওসমানীর ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করে ৬০ জনের পজিটিভ আসে।

মধ্যরাতে এ তথ্য নিশ্চিত করে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, আক্রান্তদের মধ্যে বেশ কয়েকজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যও রয়েছেন।

শনাক্তদের মধ্যে সিলেট মহানগর ও সদর উপজেলার ৩৮ জন, জকিগঞ্জে দুজন, কোম্পানীগঞ্জে দুজন, জৈন্তাপুর ১৪ জন, বালাগঞ্জ একজন ও কানাইঘাটের একজন। নতুন এ ৬০ জনসহ সিলেট জেলায় এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৭৩৯ জনের। এছাড়া সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে চিকিৎসাধীন ছাতকের একজন এবং হবিগঞ্জের সদর উপজেলার একজনের শনাক্ত হয়েছে।

নতুন আক্রান্তদের মধ্যে ব্যাংকার, চিকিৎসক, সাংবাদিকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারাও রয়েছেন।

সুনামগঞ্জ জেলা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নমুনা পরীক্ষায় বৃহস্পতিবার সুনামগঞ্জের আরও ৩১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩১ জনের করোনা শনাক্ত হয়।

এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক জিয়াউল ফারুক জয়। তিনি বলেন, নতুন ৩১ জন নিয়ে সুনামগঞ্জ জেলায় এ পর্যন্ত ২৫০ জনের করোনা শনাক্ত হলো।

ছামির মাহমুদ/বিএ