প্রবাস

কাতারে বিপাকে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা

কাতারে রেস্টুরেন্টে ব্যবসায় ভারতীয়দের চেয়ে এগিয়ে বাংলাদেশিরা। তবে মহামারি করোনাভাইরাসের কারণে বাংলাদেশি রেস্টুরেন্ট ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন।

কাতারে করোনার কারণে দীর্ঘ চার মাস বন্ধ থাকায় রেস্টুরেন্টে ব্যবসায় ধস নেমেছে। রেস্টুরেন্টে খোলা থাকলেও বিধিনিষেধ থাকায় শুধুমাত্র পার্সেল বিক্রি করে দোকান ভাড়া তো দূরের কথা, দোকানের কর্মচারীদের বেতন দিতে হিমশিম খাচ্ছেন এইসব ব্যবসায়ীরা। কাতার সরকার ও বাংলাদেশ সরকারের কাছে তারা সহযোগিতা চেয়েছেন।

এদিকে রেস্টুরেন্টেগুলোতে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা বেতন না পেয়ে কষ্টে আছেন। তারাও কাতার ও বাংলাদেশ সরকারের সহযোগিতা কামনা করেছেন।

কাতারে এ পর্যন্ত ১২ হাজার বাংলাদেশিসহ প্রায় ১ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। ২০ জন বাংলাদেশিসহ মারা গেছেন ১২৩ জন। আর আক্রান্তের মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৯০ হাজারের বেশি মানুষ।

মহাসারি করোনাভাইরাস প্রবাসী বাংলাদেশিদের নানা ধরনের সংকটে ফেলেছে। একদিকে প্রাণঘাতী এ ভাইরাসের ভয়ে পরিবার নিয়ে থাকতে হচ্ছে শঙ্কায়, অন্যদিকে আয়-রোজগার বন্ধের পথে। দিন বা সপ্তাহভিত্তিক চাকরি করা প্রবাসীরা পড়েছে সংকটে। আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন প্রবাসী ব্যবসায়ীরাও।

এমএসএইচ