জাতীয়

মুজিববর্ষ উপলক্ষে বিজিবির বৃক্ষরোপণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে `বঙ্গবন্ধুর স্মারক বিশেষ বৃক্ষরোপণ কর্মসূচি-২০২০’ এর উদ্বোধন করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।

মঙ্গলবার সকালে বিজিবির সদর দফতর পিলখানায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের পূর্বপার্শ্বের মাঠে একটি বট গাছের চারা রোপণের মাধ্যমে এই উদ্বোধন করেন তিনি।

বিজিবি মহাপরিচালক বলেন, প্রাকৃতিক সৌন্দর্যবর্ধন, পরিবেশের ভারসাম্য রক্ষা, সুস্থ জীবনযাপন ও কর্মপরিবেশ নিশ্চিত, জীবনযাত্রার মানোন্নয়ন এবং বায়ু ও অন্যান্য পরিবেশ দূষণ রোধ, জলবায়ুর বিরূপ প্রভাবজনিত প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলাসহ জীববৈচিত্রের অস্তিত্ব রক্ষার স্বার্থে আমাদের অধিক পরিমাণে বৃক্ষ রোপণ করা প্রয়োজন।

তিনি বাহিনীর সদর দফতরসহ, সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপি’র প্রতিটি খালি জায়গায় বিভিন্ন জাতের বৃক্ষরোপণ এবং পার্বত্য এলাকার ইউনিট/বিওপি/ক্যাম্পে ফলজ বৃক্ষের চারা রোপণ করার প্রত্যয় ব্যক্ত করে এ কর্মসূচি সফল করার জন্য বিজিবি’র সব সদস্যকে আহ্বান জানান।

তিনি অত্যন্ত গুরুত্বের সাথে অভিমত ব্যক্ত করেন যে, নব সৃজিত ইউনিটগুলোর বৃক্ষরোপণ পরিকল্পনা এমনভাবে করতে হবে যাতে ইউনিটের ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা বাধাগ্রস্ত না হয়।

বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত বার্তায় এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

জেইউ/জেডএ/এমকেএইচ