আন্তর্জাতিক

মাস্ক পরা বাধ্যতামূলক করেছে ইরান

মাস্ক পরা বাধ্যতামূলক করেছে ইরান। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি এ বিষয়ে আদেশ জারি করেছেন। এরপরেই জনসমাগমে ফেস মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। খবর সিএনএন।

গত কয়েক সপ্তাহে দেশটিতে করোনার সংক্রমণ বাড়ছেই। সে কারণে সংক্রমণ ঠেকাতে ইরান সরকার মাস্ক পরা বাধ্যতামূলক করেছে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা নিউজ এজেন্সি জানিয়েছে যে, গত শনিবার প্রেসিডেন্ট রুহানির তরফ থেকে নতুন ঘোষণা এসেছে। অপরদিকে, দেশজুড়ে রোববার থেকেই এই নতুন নিয়ম কার্যকর হয়েছে।

ইরানের করোনাভাইরাস টাস্কফোর্সের সঙ্গে বৈঠকে হাসান রুহানি বলেন, মাস্ক না পরলে লোকজন রাষ্ট্রীয় সেবা থেকে বঞ্চিত হবেন। তাই সেবা পেতে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে। একই সঙ্গে কোনও প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে চলতে ব্যর্থ হলে তা এক সপ্তাহের জন্য বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, লোকজন মাস্ক পরলে এবং স্বাস্থ্যবিধি সঠিকভাবে মেনে চললেই কেবলমাত্র কাজে যেতে পারবেন। এর ব্যতিক্রম হলে তাদের কাজে যাওয়ার অনুমতি দেওয়া হবে না।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ২ হাজার ৬১৩ জন এবং নতুন করে মারা গেছে আরও ১৬০ জন।

ফলে এখন পর্যন্ত মধ্যপ্রাচ্যের এই দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৩ হাজার ৫১। অপরদিকে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১১ হাজার ৭৩১ জন।

টিটিএন/এমকেএইচ