আন্তর্জাতিক

আইফোন ১২ আসছে এ বছরই!

প্রতি বছর সাধারণত সেপ্টেম্বর মাসে নতুন মডেলের আইফোন উন্মুক্ত করে বিশ্বখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল। তবে এ বছর করোনাভাইরাস মহামারির কারণে হুমকিতে পড়েছে সেই রীতি। দেরি তো হবেই, নতুন মডেল ২০২০ সালে আসবে কি না তা নিয়েই দেখা দিয়েছিল শঙ্কা। আইফোনপ্রেমীদের জন্য কিছুটা হলেও স্বস্তির খবর, কয়েক মাস পিছিয়ে গেলেও আইফোন ১২ বাজারে আসবে চলতি বছরই। সম্প্রতি সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে নিক্কেই এশিয়ান রিভিউ।

এর আগে গত মার্চেই আইফোন ১২ বাজারে আসতে কয়েক মাস দেরি হতে পারে বলে আভাস দিয়েছিল নিক্কেই। একই কথা জানিয়েছিল ওয়াশিংটন স্ট্রিট জার্নাল ও ব্লুমবার্গও।

এবার নিক্কেইয়ের একটি সূত্র জানিয়েছে, নতুন আইফোন উন্মুক্তকরণে বিলম্বের সময় যতটা সম্ভব কমিয়ে আনার চেষ্টা করছে অ্যাপল। কিছু যন্ত্রাংশের নকশা এখনও চূড়ান্ত না হওয়ায় এ বিলম্ব হচ্ছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, আইফোন ১২ বাজারে আসার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে মূলত ৫জি যন্ত্রাংশগুলো। নতুন যেসব ফোনে মিলিমিটার ওয়েভ ৫জি ব্যান্ড ব্যবহার করা হবে সেগুলো অন্তত দুই মাস এবং যেগুলোতে সাব-৬ গিগাহার্টজ ৫ ব্যান্ড ব্যবহৃত হবে সেগুলো নির্ধারিত সময়ের চেয়ে এক থেকে দেড় মাস পিছিয়ে রয়েছে।

জানা গেছে, এ বছর অন্তত চারটি মডেলের নতুন আইফোন বাজারে ছাড়বে অ্যাপল। এর মধ্যে ৫ দশমিক ৪ ইঞ্চি ও ৬ দশমিক ১ ইঞ্চি আকারের দুটি অপেক্ষাকৃত কম দামি ফোন এবং ৬ দশমিক ১ ইঞ্চি ও ৬ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লের দুটি উচ্চপ্রযুক্তির ফোন ছাড়া হবে। নতুন প্রতিটি ফোনেই ওএলইডি ডিসপ্লে ব্যবহার করা হবে।

এছাড়া আইফোন ১২তে আপগ্রেড হওয়া ফেস আইডি ব্যবস্থা ও পেছনে লিডার (এলআইডিএআর) সেন্সর থাকবে। শোনা যাচ্ছে, নতুন আইফোনের প্যাকেটে চার্জার ও এয়ারবাড না-ও থাকতে পারে।

সূত্র: ম্যাশঅ্যাবল

কেএএ/এমকেএইচ