আন্তর্জাতিক

করোনায় মাদাগাস্কারের ২৫ এমপি আক্রান্ত, দুজনের মৃত্যু

ভারত মহাসাগরে অবস্থিত আফ্রিকা অঞ্চলের দ্বীপরাষ্ট্র মাদাস্কারের দুজন আইনপ্রণেতা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া মহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন আরও অন্তত ২৫ আইনপ্রণেতা। দেশটির প্রেসিডেন্ট আন্দ্রে রাজোয়েলিনা রোববার এই তথ্য জানিয়েছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গত মার্চে মাদাগাস্কারে করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকে আইনপণেতাদের মধ্যে এই সংক্রমণের ঘটনা ঘটে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট আন্দ্রেজ রাজোয়েলিনা। দেশটির সরকারি তথ্য অনুযায়ী, মাদাগাস্কারে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা ৫ হাজার ৮০ জন। এর মধ্যে ৩৭ জন মারা গেছেন।

করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর গত মার্চ থেকেই দেশটিতে জাতীয় জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি রয়েছে। করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধে দেশটির রাজধানী আন্তানানারিভো ও তার আশপাশের এলাকাগুলোতে গত সপ্তাহ থেকে লকডাউন করে দেয় সরকার।

রোববার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে এক টক শোতে প্রেসিডেন্ট রাজোয়েলিনা বলেন, ‘একজন এমপি মারা গেলেন। একজন সিনেটর মারা গেলেন। এমপিদের ওপর পরীক্ষা শেষে দেখা গেছে সংসদের ১১ জন সদস্য এবং ১৪ জন সিনেটর করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন’।

তবে কবে ওই দুই আইনপ্রণেতা মারা গেছেন এবং তাদের পরিচয় সম্পর্কে কিছু জানাননি তিনি। রাজোয়েলিনা আরও বলেন, তিনি এবং তার পরিবার কোভিড হারবাল ওষুধটি (দেশটি গত এপ্রিলে দাবি করেছিল তারা হারবাল দিয়ে একটি করোনারোধী ওষুধ তৈরি করেছে) সেবন করছেন। তবে এর কার্যকারিতার কোনো প্রমাণ নেই।

এসএ