আন্তর্জাতিক

ট্রাম্প প্রশাসন অসম্মান করবে ‘স্বপ্নেও ভাবেননি’ ডা. ফউসি

ট্রাম্প প্রশাসন কখনও সম্মানহানি করতে পারে তা স্বপ্নেও ভাবেননি বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রধান সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফউসি। তার ওপর হোয়াইট হাউসের আক্রমণ উদ্ভট ও অবিবেচকের মতো কাজ বলে মন্তব্য করেছেন দেশটির শীর্ষ এ স্বাস্থ্য কর্মকর্তা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে স্বাস্থ্যখাতে বিশেষজ্ঞদের মতবিরোধের কারণে তার প্রশাসনের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন যুক্তরাষ্ট্রের করোনা টাস্কফোর্সের অন্যতম সদস্য অ্যান্থনি ফউসি।

হোয়াইট হাউসে তার সমালোচনা বৃদ্ধির মধ্যেই রোববার ট্রাম্প প্রশাসন একটি তালিকা প্রকাশ করেছে, যাতে অতীতে ডা. ফউসির বিভিন্ন ‘বিভ্রান্তিকর’ বক্তব্য প্রকাশ করা হয়েছে। বুধবার দ্য আটলান্টিকের সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে ফউসি বলেন, ‘আমি স্বপ্নেও ভাবতে পারিনি তারা এমনটা করবে। আমি মনে করি, তারা এখন বুঝতে পেরেছে যে, এটি কোনও সুবিবেচক কাজ ছিল না। কারণ, এতে শুধু তাদের নেতিবাচক দিকটাই প্রকাশ পেয়েছে।’

এক প্রশ্নের জবাবে এ মার্কিন কর্মকর্তা জানান, সম্মানহানির ঘটনায় তিনি ট্রাম্প প্রশাসনের ওপর রাগান্বিত নন, তবে কিছুটা অসস্তুষ্ট বটে।

এদিকে, নিজ প্রশাসন বিরুদ্ধে গেলেও প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, ডা. ফউসির সঙ্গে তার এখনও সুসম্পর্ক রয়েছে।

বুধবার ট্রাম্প বলেছেন, ‘ডা. ফউসিসহ আমরা সবাই একই দলে। চীনের পাঠনো এই ঝামেলা থেকে আমরা মুক্তি পেতে চাই। তাই সবাই একই পথে কাজ করছি এবং তা বেশ ভালোভাবেই চলছে।’

সূত্র: বিবিসিকেএএ/