লাইফস্টাইল

ঈদের রেসিপি : মাটন বিরিয়ানি

ঈদুল আজহার আয়োজনে মাটন বিরিয়ানি না থাকলে কি চলে! সুস্বাদু এই খাবারের নাম শুনলেই জিভে জল চলে আসতে বাধ্য। মাটন বিরিয়ানির সুগন্ধেই যেন ক্ষুধায় পেট চনমন করে ওঠে। চলুন জেনে নেয়া যাক মজাদার এই খাবার তৈরির রেসিপি-

Advertisement

মাংস রান্নার উপকরণ:খাসির মাংস- দেড় কেজিতেল- ১/২ কাপঘি- ২ টেবিল চামচপেঁয়াজ কুচি- ১ কাপআদা বাটা- দেড় টেবিল চামচরসুন বাটা- ১ টেবিল চামচআস্ত কাঁচা মরিচ- ১২ টিএলাচ ও দারুচিনি- ৪টি করেদুধ ও টক দই- ৩/৪ কাপ করেআলুবোখারা- ৭টিবিরিয়ানি মসলা- ১ চা চামচকেওড়া জল- ১ টেবিল চামচপেঁয়াজ বেরেস্তা- ২ টেবিল চামচটমেটো সস- ২ টেবিল চামচলবণ- স্বাদমতোচিনি- ১ চা চামচ।

পোলাও রান্নার উপকরণ:পোলাওর চাল- ৭৫০ গ্রাম পানি- চালের দেড় গুণলবণ- স্বাদমতোএলাচ ও দারুচিনি- ৪টি করেপেঁয়াজ বেরেস্তা- ১/২ কাপচিনি- দেড় চা চামচগুঁড়া দুধ- ২ টেবিল চামচঘি- ১/২ কাপকিশমিশ ও বাদাম কুচি- প্রয়োজনমতোআস্ত ছোট আলু (বা টুকরা)- ২ কাপবিরিয়ানি মসলা- ১ চা চামচ।

তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ কিছুক্ষণ নেড়ে কাঁচা মরিচ দিন। বাদামি হয়ে এলে আদা, রসুন, এলাচ, দারুচিনি, টক দই ও লবণ দিয়ে মাখা মাংস দিন। মাংস কিছুক্ষণ কষিয়ে অল্প পানি দিয়ে ঢেকে দিন। ফুটে উঠলে কেওড়া জল, আলুবোখারা, টমেটো সস ও দুধ দিয়ে আবারো ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে পেঁয়াজ বেরেস্তা ও বিরিয়ানি মসলা ছিটিয়ে ১৫ মিনিট অল্প আঁচে ঢেকে রাখুন।

Advertisement

আলুতে সামান্য লবণ মেখে তেলে ভেজে রাখুন। একটি বড় পাত্রে পানি, ঘি, গুড়ো দুধ, এলাচ, দারুচিনি, ১ টেবিল চামচ বেরেস্তা, লবণ ও চিনি দিয়ে চুলায় বসান। ফুটে উঠলে চাল দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে চালের সমান হলে ১০ মিনিট অল্প আঁচে ঢেকে রাখুন।

দশ মিনিট পর পোলাওর সাথে রান্না করা মাংস, ভাজা আলু, বিরিয়ানি মসলা, কিশমিশ, বাদাম কুচি ও বাকি বেরেস্তা দিয়ে ভালো করে মিশিয়ে দিন। এবার একটি তাওয়ার উপর অল্প আঁচে আরও বিশ মিনিট অল্প আঁচে ঢেকে রাখুন। চাল পুরোপুরি সেদ্ধ হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ।

এইচএন/এএ/এমকেএইচ

Advertisement