আন্তর্জাতিক

দেড় বিলিয়ন ক্ষতিপূরণ চেয়ে অ্যাপলের বিরুদ্ধে চীনা কোম্পানির মামলা

নিজেদের আবিষ্কৃত প্রযুক্তি মেধাস্বত্ব লঙ্ঘন করে ব্যবহারের অভিযোগে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে চীনা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রতিষ্ঠান শাংহাই ঝিঝেন ইন্টেলিজেন্ট নেটওয়ার্ক টেকনোলজি। চীনা ওই কোম্পানিটি বাণিজ্যিক জগতে শিয়াও-ই নামে পরিচিত।

Advertisement

মামলায় অ্যাপলের কাছে মেধাস্বত্ব লঙ্ঘনের কারণে ১৪৩ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছে কোম্পানিটি। পাশাপাশি কোম্পানিটি তাদের আবিষ্কৃত প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে সব পণ্যের উৎপাদন, বাজারজাতকরণ, বিক্রি, আমদানি এবং বিজ্ঞাপন প্রচারণা বন্ধে অ্যাপলের প্রতি আহ্বান জানিয়েছে।

সোমবার শিয়াও-ই তাদের এক সামাজিক গণমাধ্যম পোস্টে দেওয়া বিবৃতিতে এসব তথ্য জানায়। কোম্পানিটির দাবি, অ্যাপল ডিভাইসে ব্যবহৃত কণ্ঠস্বর শনাক্তকারী সফটওয়্যার সিরি তাদের ২০০৪ সালের একটি মেধাস্বত্ব নিবন্ধন লঙ্ঘন করেছে। ২০০৯ সালে শিয়াও-আই ওই মেধাস্বত্ব আবেদন অনুমোদন পায়।

শিয়াও-ই এর এই মামলার ঘটনায় এখনও কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি অ্যাপল কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাৎক্ষণিকভাবে অ্যাপল আদালতে দায়ের করা মামলার কোনো অনুলিপি সংগ্রহ করতে পারেনি। এক দশক ধরেই অ্যাপলের সঙ্গে শিয়াও-আই এর এ বিষয়ে বিরোধ চলছে।

Advertisement

এর আগে ২০১২ সালে প্রথমবার অ্যাপলের কণ্ঠস্বর শনাক্তকারী প্রযুক্তির বিরুদ্ধে মেধাস্বত্ব লঙ্ঘনের অভিযোগ করে চীনা কোম্পানিটি। অবশ্য পেটেন্টটি বৈধ বলে চলতি বছরের জুলাই মাসে রুল জারি করে চীনের সুপ্রিম পিপল’স আদালত।

এসএ