খেলাধুলা

ক্রীড়াঙ্গনে সাফল্যের সূচনা হয়েছিল কামাল ভাইয়ের মাধ্যমে : পাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র দেশবরেণ্য ক্রীড়া সংগঠক ও দেশের অন্যতম শীর্ষ ক্রীড়া শক্তি আবাহনীর প্রতিষ্ঠাতা শেখ কামালের ওপর বিশেষ শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

Advertisement

আজ ৫ জুলাই ছিল এ সাবেক ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকের জন্মদিন। এই সরকারীভাবে দেশব্যাপি শেখ কামালের জন্মদিন পালন করা হলো। অন্য সবার মতো বাংলাদেশ ক্রিকেট বোর্ডও আনুষ্ঠানিকভাবে শেখ কামালের জন্মদিন পালন করেছে।

এ উপলক্ষ্যে আজ দুপুরে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামস্থ বিসিবি কার্যালয়ে পবিত্র কোরআন তেলওয়াত, দোয়া মাহফিল ও দুঃস্থদের খাবারের বিতরনের ব্যবস্থা করা হয়।

ধারণা করা হয়েছিল, বিসিবি একাডেমি মাঠে হওয়া এ অনুষ্ঠানে স্ব-শরীরে উপস্থিত থাকবেন নাজমুল হাসান পাপন। সেই সাথে আরও ভাবা হয়েছিল যে, বিসিবি প্রধান হয়ত শ্রীলঙ্কা সফর ও করোনার কারণে স্থবির ক্রিকেটাঙ্গন নিয়েও কথাবার্তা বলবেন।

Advertisement

কিন্তু শেষ পর্যন্ত তিনি আর স্ব-শরীরে উপস্থিত হননি। তবে ভিডিও কনফারেন্সে শেখ কামালের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বক্তব্য রাখেন। সেখানে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন শুধু প্রয়াত শেখ কামালকে নিয়েই কথা বলেছেন। অন্য কোনো প্রসঙ্গে যাননি।

শেখ কামালকে বাংলাদেশের ক্রীড়াঙ্গনের নব ধারার প্রবর্তক ও সাফল্য আনয়নকারী হিসেবে চিহ্নিত করে নাজমুল হাসান পাপন বলেন, ‘দেশ ও বিদেশে বাংলাদেশের ক্রীড়াঙ্গনের আজ যে সাফল্য, তার সূচনা হয়েছিল কামাল ভাইয়ের (বঙ্গবন্ধু তনয় শেখ কামাল) মাধ্যমে। এ ব্যাপারে কারো কোন সন্দেহ নেই।’

নাজমুল হাসান পাপন আরও উল্লেখ করেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যা করা হয়। আজকের এই দিনে তার আত্মার মাগফেরাত কামনা করছি। আপনারা সকলে তার জন্য দোয়া করবেন।’

ধারনা করা হয়েছিল, দীর্ঘদিন পর আজ হয়ত শেরে বাংলায় হোম অব ক্রিকেটে পা রাখবেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। আগেই জানা, তিনি ঈদুল আজহা পালন করেছেন দেশের বাইরে, লন্ডনে। মূত্রাশয়ে অস্ত্রোপচার করাতেই লন্ডন গিয়েছিলেন বিসিবি সভাপতি।

Advertisement

গত ২০ জুন লন্ডনে যান তিনি। ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার পর ৮ জুলাই তার সেখানে অপারেশনও হয়েছে। অপারেশন শেষে ১৪ দিন চিকিৎসকের নিবিঢ় পর্যবেক্ষণে থাকার পর লন্ডনে ঈদ করে অবশেষে দেশে ফিরে এসেছেন নাজমুল হাসান পাপন। সোমবার ঢাকায় এসে পৌঁছান পাপন।

এআরবি/আইএইচএস/এমকেএইচ