খেলাধুলা

বিশ্বকাপ বাছাই স্থগিত হলেও নির্ধারিত সময়েই এএফসি কাপ

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত হলেও ক্লাব টুর্নামেন্ট এএফসি কাপের গ্রুপপর্বের খেলা নির্ধারিত সময়েই হচ্ছে। বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ জানিয়েছেন, ‘এখন পর্যন্ত এএফসি কাপের সূচি পূর্ব নির্ধারিত সময়েই আছে।’

Advertisement

এএফসি কাপের ‘ই’ গ্রুপে খেলছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। প্রতিপক্ষ ভারতের চেন্নাই সিটি এফসি এবং মালদ্বীপের টিসি স্পোর্টস ও মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব।

মার্চে দুটি ম্যাচ হওয়ার পর করোনাভাইরাসের কারণে খেলা স্থগিত করেছিল এএফসি। পরবর্তীতে নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত। আর খেলা হবে সেন্ট্রাল ভেন্যুতে। মালদ্বীপে হবে ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো।

কোভিড-১৯ এর কারণে বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক ফ্লাইট সিডিউলে বিধিনিষেধ থাকায় বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের বাকি ম্যাচগুলো এ বছর আর আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে এএফসি। বাংলাদেশ গ্রুপের ম্যাচগুলো হওয়ার কথা ছিল অক্টোবর-নভেম্বরে।

Advertisement

এএফসি কাপের তারিখ ঠিক থাকলেও কেন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ পিছিয়ে নেয়া হলো পরের বছরে? বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ জানিয়েছেন, ‘এএফসি কাপ একটি ভেন্যুতে হবে বলেই সেটা আয়োজন করে ফেলতে পারবে এএফসি। কারণ দলগুলো এবং ম্যাচের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য অফিসিয়ালরা একবার মালদ্বীপে যাবেন এবং সব ম্যাচ শেষ করে যে যার দেশে চলে যাবেন। এ কাজটি সহজ এএফসির জন্য। কিন্তু বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে সেটা সম্ভব না। কারণ আন্তর্জাতিক ফ্লাইটে একেক দেশে একেক রকম বিধিনিষেধ আছে।’

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাকি ম্যাচগুলো হবে বাংলাদেশ, ভারত, কাতার ও তাজিকিস্তানে (আফগানিস্তানের হোম ভেন্যু)। রেফারি, ম্যাচ কমিশনার থেকে শুরু করে দলগুলোর এক দেশ থেকে আরেক দেশে ভ্রমণের নিয়ম স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিশ্বকাপের বাছাই ম্যাচ আয়োজন সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে এএফসি। করোনাভাইরাস পরিরিস্থতি স্বাভাবিক হলে ২০২১ সালের প্রথম দিকে নতুন তারিখ নির্ধারণ করা হবে।

এএফসি কাপে বসুন্ধরা কিংসের বাকি ৫ ম্যাচ ২৩ অক্টোবর ও ৪ নভেম্বর মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাবের বিরুদ্ধে, ২৬ ও ২৯ অক্টোবর চেন্নাই সিটি এফসির বিরুদ্ধে এবং ১ নভেম্বর টিসি স্পোর্টস ক্লাবের।

গত ১১ মার্চ ঢাকায় প্রথম ম্যাচে বসুন্ধরা কিংস ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবকে। ৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা আছে গ্রুপ শীর্ষে।

Advertisement

আরআই/এসএএস/এমএস