রাজনীতি

ছাত্রলীগের বিরোধে রক্তাক্ত ইন্টার্ন চিকিৎসক, চমেকে চলছে কর্মবিরতি

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্রধান ছাত্রাবাস দখল নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের বিরোধে প্রতিপক্ষের হামলায় ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. ওসমান ফরহাদ ও চমেক ছাত্র সংসদের (চমেকসু) সাহিত্য সম্পাদক সানি হাসনাইন প্রান্তিক গুরুতর আহত হয়েছেন। আর সহকর্মীদের ওপর হামলার প্রতিবাদে হাসপাতালে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করেছেন ইন্টার্ন চিকিৎসকরা।

Advertisement

গতকাল বৃহস্পতিবার (১৩ আগস্ট) রাত পৌনে ১১টার দিকে চকবাজার জয়নগর ১ নম্বর গলির মুখে ইন্টার্ন চিকিৎসকদের ওপর এ হামলার ঘটনা ঘটে। পরে রাত ১২টা থেকে কর্মবিরতি শুরু করেন তাদের সহপাঠী ইন্টার্ন চিকিৎসকরা। এ কর্মবিরতিতে ভোগান্তিতে পড়েছেন চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা।

এর আগে বিকেলে চমেক প্রধান ছাত্রাবাসে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন সমর্থক ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল সমর্থক ছাত্রলীগ কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় ছাত্রাবাসের ইন্টার্ন চিকিৎসকদের পক্ষ থেকে থানায় অভিযোগ দায়ের করা হয়।

পরে রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. ওসমান ফরহাদ ও চমেক ছাত্র সংসদের সাহিত্য সম্পাদক সানি হাসনাইন প্রান্তিককে ফোন করে চকবাজার থানার একজন উপ-পরিদর্শক (এসআই) জানান, লিখিত অভিযোগে আরেকটি স্বাক্ষর করতে হবে, তারা যেন দ্রুত থানায় চলে আসেন।

Advertisement

রাত পৌনে ১১টার দিকে স্বাক্ষর শেষে চলে যাওয়ার পথে চকবাজার জয়নগর ১ নম্বর গলির মুখে ছাত্রলীগের একাংশের ২৫-৩০ জনের একটি দল তাদের ওপর হামলা করে। এতে দুজন গুরুতর আহত হন।

চমেক হাসপাতাল ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের সদস্য সচিব ডা. তাজোয়ার রহমান খান বলেন, ‘আমাদের ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. ওসমান ফরহাদ ও চমেক ছাত্র সংসদের সাহিত্য সম্পাদক সানি হাসনাইন প্রান্তিকের হামলার ঘটনার প্রতিবাদ ও হামলাকারীদের গ্রেফতারসহ চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে রাত ১২টা থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন ইন্টার্ন চিকিৎসকরা। এসব ঘটনার পুনরাবৃত্তি বন্ধে প্রশাসন কোনো ব্যবস্থা নিতে না পারায় একের পর এক চিকিৎসক মারধরের শিকার হচ্ছেন। আমরা চিকিৎসকদের নিরাপত্তাসহ ঘটনায় জড়িতদের শাস্তির দাবি জানিয়ে কর্মবিরতি পালন করছি।’

এদিকে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারীদের বিরোধে জড়ানোর ঘটনায় চমেক কর্তৃপক্ষের নির্দেশে ছাত্রাবাস খালি করে দেয় পুলিশ।

আবু আজাদ/এইচএ/পিআর

Advertisement