তথ্যপ্রযুক্তি

‘টিকটককে আর সময় দেয়া হবে না’

যুক্তরাষ্ট্র থেকে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের শর্ট ভিডিও অ্যাপ টিকটকের দপ্তরসহ সকল আনুষঙ্গিক বিষয়াদি সরিয়ে নেওয়া বা বিক্রির জন্য অতিরিক্ত কোন সময় দেওয়া হবে না।

Advertisement

বৃহস্পতিবার রয়টার্সকে এ তথ্য জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মিশিগানে এক সম্মেলন শেষে ট্রাম্প বলেন, হয় টিকটক প্রতিষ্ঠান বন্ধ করে সরিয়ে নিবে অথবা তাদের কোম্পানি বিক্রি করে দিতে হবে।

প্রতিষ্ঠান সরিয়ে নেওয়া কিংবা হস্তান্তরের জন্য টিকটককে বেঁধে দেওয়া সময়সীমাকে বাড়িয়ে দেওয়ার কোন সুযোগ নেই, যোগ করেন ট্রাম্প।

Advertisement

ট্রাম্পের এমন মন্তব্য নিয়ে প্রশ্ন করা হলেও বিষয়টি এড়িয়ে গেছে টিকটক।

চলতি বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের আগেই ট্রাম্প কর্তৃপক্ষের সাথে ঝামেলা মেটাতে চাচ্ছে বাইটড্যান্স।

প্রতিষ্ঠানটি ও টিকটকের আনুষঙ্গিক বিষয়াদি বিক্রির উদ্দেশ্যে সম্ভাব্য ক্রেতাদের সাথে কয়েক দফা আলোচনাতেও বসেছে বাইটড্যান্স।

এর আগে মার্কিন ব্যবহারকারীদের উপর গুপ্তচরবৃত্তি করার অভিযোগে টিকটককে সরিয়ে ফেলার আল্টিমেটাম দিয়েছিলেন ট্রাম্প।

Advertisement

ট্রাম্পের এই আল্টিমেটামের পরে বাইটড্যান্স হয়ত চীনের কাছে ব্যবহারকারীদের তথ্য হস্তান্তর করতে পারে, এমন উদ্বেগও ছড়িয়ে পড়েছে ওয়াশিংটনে।

টিকটকের দাবি তরুণরা এই শর্ট ভিডিও অ্যাপ ব্যবহার করেন তাদের বিনোদন, মনোভাব প্রকাশ এবং সামাজিক ভাবে সংযুক্ত থাকতে। গ্রাহকদের সুস্থ বিনোদন এবং মানসিক প্রফুল্লতা বৃদ্ধিতে প্রতিজ্ঞাবদ্ধ টিকটক।

ট্রাম্পের সহযোগী রিপাবলিকান সিনেটর যশ হাওলে জানান, তিনিও টিকটক সরিয়ে নেওয়া কিংবা হস্তান্তরের জন্য বেঁধে দেওয়া সময়সীমাকে বাড়িয়ে দেওয়ার পক্ষপাতি নন।

আশরাফুল আলম খন্দকার/এএ