অর্থনীতি

লেনদেনে ধীরগতি, সূচক নিম্নমুখী

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার শেয়ারবাজারে লেনদেনের শুরুতে কিছুটা ধীরগতি দেখা দিয়েছে। প্রথম আধাঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দেড়শ কোটি টাকার কম লেনদেন হয়েছে। গতকাল প্রথম আধাঘণ্টায় ২০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছিল।

Advertisement

লেনদেনে ধীরগতি দেখা দেয়ায় পাশাপাশি মূল্য সূচকেও নেতিবাচক প্রভাব পড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ও বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ দুটি সূচকই ঋণাত্মক হয়ে পড়েছে।

অবশ্য লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে এখনো তার থেকে বেশি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় রয়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন চালু হতেই লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে ১০ মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্টের ওপরে বেড়ে যায়।

Advertisement

কিন্তু লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কিছু প্রতিষ্ঠান দাম কমার তালিকায় নাম লেখায়। ফলে লেনদেনের শুরুতে বড় উত্থানের আভাস দিলেও আধাঘণ্টার মধ্যে সূচক ঋণাত্মক হয়ে পড়ে ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৩০ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬ পয়েন্ট কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ কমেছে দশমিক ৮৯ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০৪টির। আর ৭৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৪২ কোটি ৪৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১ কোটি ৮৯ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৯২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

Advertisement

এমএএস/এনএফ/জেআইএম