শিক্ষা

প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন-ভাতা সুবিধা শিগগিরই

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১৩তম বেতন গ্রেড দ্রুত কার্যকর করা হবে। সফটওয়্যার সংক্রান্ত সমস্যার কারণে উন্নীত গ্রেডে বেতন-ভাতা প্রদান করা সম্ভব হচ্ছে না। এটি আপডেট কাজ শেষ হলেই বাড়তি সুবিধা প্রদান করা হবে।

Advertisement

সোমবার (২১ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন গ্রেড-১৪ (প্রশিক্ষণপ্রাপ্ত) এবং বেতন গ্রেড-১৫ (প্রশিক্ষণবিহীন) থেকে ১৩তম গ্রেডে উন্নীত করে উচ্চধাপে নির্ধারণ করা হয়েছে। বর্তমানে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারিত সফটওয়্যার ‘আইবাস++’ এর মাধ্যমে সম্পন্ন করা হয়। প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণের লক্ষ্যে ‘আইবাস++’ সফটওয়্যার আপগ্রেডের কাজ চলমান, যা শিগগিরই সম্পন্ন হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মাঠপর্যায়ে ‘আইবাস++’ এ বেতন নির্ধারণে সাময়িক অসুবিধার বিষয়টি মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর হয়েছে। আশা করা হচ্ছে দ্রুত ‘আইবাস++’ আপগ্রেডেশন সম্পন্ন হবে এবং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের উচ্চধাপে বেতন নির্ধারণ করতে পারবে।

Advertisement

সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাড়ে তিন লাখ সহকারী শিক্ষকের বেতন-ভাতা এখনও ১৩তম গ্রেডে নির্ধারণ হয়নি। ফলে তারা আগের গ্রেডেই বেতন পাচ্ছেন। বর্তমানে তা সমাধানের কথা জানাল সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এমএইচএম/বিএ/এমএস