প্রবাস

মৃত্যুপথযাত্রী বাবার শেষ ইচ্ছা পূরণ করলেন সিনেটর লুইস

নিউইয়র্ক স্টেট সিনেটর লুইস সিপুলভিদার সহায়তায় যুক্তরাষ্ট্রে আসার সুযোগ পেয়েছেন ফারজানা। নিউইয়র্কের ব্রঙ্কসের গুরুতর অসুস্থ বাংলাদেশি নিজাম উদ্দিনের শেষ ইচ্ছা দেশে অবস্থানরত তার বড় মেয়েকে দেখার।

Advertisement

অনেক চেষ্টা করেও যুক্তরাষ্ট্রের ভিসা সংগ্রহ করতে পারেনি ফারজানা। অবশেষে যোগাযোগ করেন স্থানীয় নিউইয়র্ক স্টেট সিনেটর লুইস সিপুলভিদার সঙ্গে। বাংলাদেশি নিজাম উদ্দিন দীর্ঘদিন ধরে লিভার এবং কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে নিউইয়র্ক প্রেসবাইটেরিয়ান হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। তার শেষ ইচ্ছা বাংলাদেশে অবস্থানরত তার বড় মেয়েকে একটিবার দেখার।

জানা গেছে, মেয়ে ফারজানা ভিসার জন্য আবেদন করলে বাংলাদেশস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস তা বারবার প্রত্যাখ্যান করে। চিকিৎসকের সার্টিফিকেট দেখিয়েও কোনো লাভ হয়নি। গত সপ্তাহে কোমায় চলে যান নিজাম উদ্দিন। ক্যান্সারের ফোর্থ স্টেজে তার অবস্থান। জীবনের অনিশ্চয়তার আশঙ্কা ব্যক্ত করেছেন চিকিৎসকরা।

নিরুপায় হয়ে বাবার শেষ আকাঙ্খা পূরণের জন্য দিশেহারা ফারজানা যোগাযোগ করেন নিউইয়র্ক স্টেট সিনেটর লুইস সিপুলভিদার সঙ্গে। সেই মানবিক আবেদনে সাড়া দেন সিনেটর লুইস। নতুন করে ভিসার আবেদন করতে বলেন ফারজানাকে। সিনেটর যোগাযোগ করেন বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাসে।

Advertisement

জানালেন মৃত্যুপথযাত্রী নিজাম উদ্দীনের শেষ ইচ্ছার কথা। ২০ সেপ্টেম্বর দূতাবাস থেকে কল করা হয় ফারজানাকে। তাকে ডেকে এনে কোনো ইন্টারভিউ ছাড়াই ভিসা দেয়া হয়। ফারজানার পরিবার বাংলাদেশিদের অকৃত্রিম বন্ধু সিনেটর লুইস সিপুলভিদাকে কৃতজ্ঞতা জানিয়েছেন।

এমআরএম/পিআর