জাতীয়

ভারতে পাটপণ্য রফতানি বাড়াতে চায় বাংলাদেশ

বাংলাদেশ ভবিষ্যতে বহুমুখী পাটজাত পণ্য ভারতে রফতানি বাড়াতে চায়। মঙ্গলবার (২০ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সৌজন্য সাক্ষাৎ করতে গেলে বস্ত্র ও পাটমন্ত্রী মন্ত্রী গোলাম দস্তগীর গাজী এ কথা জানান।

Advertisement

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সাক্ষাৎকালে বন্ধুপ্রতীম দু’দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর অহিংস ও শান্তিপূর্ণ নীতি সম্পর্কে প্রচার, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রাসহ দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

আলোচনায় ভারতীয় হাইকমিশনার জানান, ভারত আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতীম দেশ। সেজন্য তারা বস্ত্র ও পাটখাতে বাংলাদেশের সঙ্গে ব্যবসা বাণিজ্যের উন্নয়ন ঘটাতে চায়।

Advertisement

আলোচনায় বস্ত্র ও পাটমন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে জানান, বাংলাদেশও আন্তরিকভাবে বিশ্বাস করে ভারত বাংলাদেশের বন্ধুপ্রতীম দেশ এবং বাংলাদেশও ভারতে বস্ত্র ও পাটখাতে ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও সম্প্রসারণ ঘটাতে চায়।

মন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়। এ পাট থেকে এখন উচ্চমানের ও আকর্ষণীয় বহুমুখী পাটপণ্য উৎপাদিত হচ্ছে। যার কেবল সামান্য পরিমাণ ভারতে রফতানি হয়। বাংলাদেশ ভবিষ্যতে আরও অধিক পরিমাণে বহুমুখী পাটজাত পণ্য ভারতে রফতানি করতে চায়।

এছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যে টেক্সটাইল ফোরামের সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে মন্ত্রী তার ইতিবাচক মনোভাবের কথা জানান।

বৈঠকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম অংশ নেন।

Advertisement

আরএমএম/জেএইচ/এমএস