জাতীয়

হাই-টেক পার্কের ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে আরও ৯ সেবা

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের দ্রুত সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে আরও নয়টি সেবা যুক্ত করেছে।

Advertisement

বৃহস্পতিবার (২২ অক্টোবর) বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে এক সভার মাধ্যমে এই কার্যক্রম উদ্বোধন করেন ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি।

পরিবেশ অধিদফতরের পরিবেশ ছাড়পত্র সংক্রান্ত ৯টি সেবা ওএসএস পোর্টালে যুক্ত হয়ে হাই-টেক পার্কের ওয়ান স্টপ সার্ভিস আরও এক ধাপ এগিয়ে গেল বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এখন থেকে বিনিয়োগকারীরা পরিবেশ ছাড়পত্রের জন্য ওএসএস প্ল্যাটফর্ম ব্যবহার করে অল্প সময়ের মধ্যে সেবা নিতে পারবেন।

ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮ এবং ওয়ান স্টপ সার্ভিস (বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ) বিধিমালা, ২০১৯ অনুযায়ী বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে সেবা প্রদান করে যাচ্ছে। এর ধারাবাহিকতায় মোট ১৪৮টি সেবা প্রদান করা হচ্ছে, যার মধ্যে ১১টি সেবা অনলাইন পোর্টালের মাধ্যমে দেয়া হয়। নতুন করে চালু হওয়া ৯টি সেবা যুক্ত হওয়ায় এখন সেবা গ্রহীতারা ২০টি সেবা অনলাইনের মাধ্যমে পাবেন।

Advertisement

বিনিয়োগকারীদের অতি সহজে, অল্প সময়ে ও কম খরচে সেবা প্রদান করার লক্ষ্যে ২০১৮ সাল থেকে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে সেবা প্রদান শুরু করে।

হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সকল সেবা দাতা সংস্থা-প্রতিষ্ঠানকে সহোযোগিতার আহ্বান জানান।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ওএসএস টিম সূত্রে জানা যায়, ওয়ান স্টপ সার্ভিস দ্বারা দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা হাই-টেক পার্কগুলো হতে মানসম্পন্ন ও কার্যকর সেবা প্রদান করা সম্ভব হবে এবং বিনিয়োগকারীরা কোনোরকম জটিলতা ছাড়াই সহজে বিভিন্ন সেবা গ্রহণের সুযোগ পাবেন, যা দেশের উন্নয়ন কর্মকাণ্ডকে আরও ত্বরান্বিত করবে। অনলাইনে প্রদানযোগ্য সব ধরনের সেবা পর্যায়ক্রমে অনলাইন ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমের আওতায় নিয়ে আসা হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১০ এপ্রিল বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ও সম্পূর্ণ দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেডের মধ্যে ওয়ান স্টপ সার্ভিস চালুর বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বর্তমানে প্রতিষ্ঠানটি ওএসএস পোর্টালটির উন্নয়নে সহযোগিতা করছে।

Advertisement

এএস/এমএসএইচ/পিআর