আন্তর্জাতিক

বেঙ্গালুরুর রাস্তায় বাইক স্ট্যান্ট করলে গুনতে হবে জরিমানা

মোটরসাইকেল নিয়ে বিভিন্ন ধরনের কসরত বা বাইক স্ট্যান্টকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে ভারতের বেঙ্গালরু পুলিশ। এখন থেকে মোটরসাইকেল স্ট্যান্ট করলে ২ লাখ টাকা জরিমানা করা হবে।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বাইক স্ট্যান্ট করার সময় ধরা পড়লে প্রথমবার ফৌজদারি কার্যবিধির ১০৭ ধারায় বন্ডসহ বিভাগীয় পুলিশ কমিশনারের কাছে একটা প্রতিশ্রুতিপত্র জমা দিয়ে পার পাওয়া যাবে। তবে, যদি একই কাজের জন্য আবার ধরা পড়েন তাহলে, মোটরসাইকেলের ত্রুটিযুক্ত সাইলেন্সারের জন্য ৫০ হাজার রুপি এবং স্ট্যান্ট করার জন্য ২ লাখ টাকা জরিমানা করা হবে।

বেঙ্গালুরু সিটি পুলিশ কমিশনার কমল পান্থ বলেন, কিছু দিন আগে ট্রাফিক পুলিশ বিশেষ আদালতে একটি প্রতিবেদন জমা দেয়। এর প্রেক্ষিতে নতুন নিয়ম অনুযায়ী পদক্ষেপ নেয়ার অনুমতি পেয়েছে।

ক্রটিপূর্ণ সাইলেন্সার ও মোটরসাইকেল স্ট্যান্টের কারণে শহরে শব্দ দূষণ হয়। এতে মানুষের নিরাপত্তায় বিঘ্ন ঘটে বলে জানান পুলিশ কমিশনার কমল পান্থ।

Advertisement

বৃহস্পতিবার (২২ অক্টোবর) অভিযানের প্রথম দিনে যান্ত্রিক ত্রুটি থাকায় তিনটি মোটরসাইকেল জব্দ করে বাসভানাগুড়ি ট্রাফিক পুলিশ। পরে প্রতিশ্রুতিপত্র জমা নিয়ে তাদেরকে জরিমানা করে ছেড়ে দেয়া হয়।

কমল পান্থ আরও জানান, স্ট্যান্ট করায় ১৬ জন মোটরসাইকেল চালককে আটক করে ইলেক্ট্রনিক সিটি ট্রাফিক পুলিশ। তাদের কাছ থেকেও প্রতিশ্রুতিপত্র জমা নিয়ে ছেড়ে দেয়া হয়।

এমএসএইচ/পিআর

Advertisement