খেলাধুলা

শেষ চার নিশ্চিত করতে পারবে আজ পাঞ্জাব?

আইপিএলের শেষ মুহূর্তের লড়াইটা বেশ জমজমাট হয়ে উঠেছে। বৃহস্পতিবার রাতে চেন্নাইয়ের কাছে কেকেআরের হারটাই মূলতঃ হিসাব ওলট-পালট করে দিয়েছে। কেকেআর জিততে পারলে তাদের শেষ চারে ওঠার পথ অকেটাই সুগম হয়ে যেতো। কিন্তু চেন্নাইর কাছে হেরে তাদের পথ পুরোপুরি পিচ্ছিল হয়ে গেছে।

Advertisement

অন্যদিকে, কেকেআরের হারের পর প্রথম দল হিসেবে শেষ চার নিশ্চিত হয়ে গেছে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের। ১২ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ১৬। শেষ দুই ম্যাচ হেরে গেলেও, তাদেরকে আর সেরা চার থেকে পেছনে ফেলতে পারবে না কেউ। এখন মুম্বাইয়ের সামনে লক্ষ্য থাকবে, শীর্ষে থেকে প্লে-অফে যেতে পারে কি না।

তবে, আইপিএলের হিসাব-নিকাশ আজ অনেকটা সহজ কিংবা আরও জটিল হয়ে উঠতে পারে রাজস্থান রয়্যালস আর কিংস ইলেভেন পাঞ্জাবের লড়াইয়ে। ফিরতি পর্বে আজ মুখোমুখি এই দুই দল।

শেষ ৫টি ম্যাচ টানা জয় লাভ করে কিংস ইলেভেন পাঞ্জাব নিজেদেরকে তুলে এনেছে শিরোপার অন্যতম প্রত্যাশী হিসেবে। দুর্দান্ত ফমে রয়েছে এখন লোকেশ রাহুলের দল। বিশেষ করে তাদের দানবীয় ব্যাটসম্যান ক্রিস গেইল রয়েছে অসাধারণ ফর্মে। একাই তিনি যে কোনো দলকে শেষ করে দিতে পারেন।

Advertisement

প্লে-অফের আশা অনেকটাই শেষ রাজস্থান রয়্যালসেরও। তবুও কিছুটা আশা টিকে আছে তাদের। কারণ এখনও দুই ম্যাচ বাকি দলটির। এই দুটি জিততে পারলে পয়েন্ট হয়ে যাবে ১৪। তখন রান রেটের হিসেবে হলেও তারা লড়াইয়ে টিকে থাকতে পারবে।

অন্যদিকে, আজ যদি কিংস ইলেভেন পাঞ্জাব জিতে যায়, তাহলে রাজস্থানের বিদায় নিশ্চিত হয়ে যাবে। সে সঙ্গে প্লে-অফের রাস্তা অনেকটাই পরিস্কার হয়ে যাবে পাঞ্জাবের। তাদেরও বাকি দুই ম্যাচ। এই ম্যাচ জিততে পারলে পাঞ্জাব শেষ ম্যাচে লড়াই করতে নামবে নিজেদের অবস্থান আরও মজবুত করার জন্য।

১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে এখনই চার নম্বরে রয়েছে দলটি। ১৩ ম্যাচে সমান পয়েন্ট পাওয়া কেকেআরের চেয়ে রান রেটে এগিয়ে রয়েছে পাঞ্জাব। কেকেআরের রান রেট -০.৪৬৭। বিপরীতে পাঞ্জাবের রান রেট -০.০৪৯। নিঃসন্দেহে কেকেআরের চেয়ে ভালো অবস্থানে আছে পাঞ্জাব। দেখার বিষয়, আজ রাজস্থানকে হারিয়ে পাঞ্জাব শেষ চারের পথটা পরিষ্কার করে তুলতে পারে কিনা।

দেখে নিন আইপিএলের পয়েন্ট টেবিল

Advertisement

নং

দল

ম্যাচ

জয়

হার

পয়েন্ট

রান রেট

মুম্বাই ইন্ডিয়ান্স

১২

১৬

১.১৮৬

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু

১২

১৪

০.০৮৪

দিল্লি ক্যাপিটালস

১২

১৪

০.০৩

কিংস ইলেভেন পাঞ্জাব

১২

১২

-০.০৪৯

কলকাতা নাইট রাইডার্স

১৩

১২

-০.৪৬৭

সানরাইজার্স হায়দরাবাদ

১২

১০

০.৩৯৬

রাজস্থান রয়্যালস

১২

১০

-০.৫০৫

চেন্নাই সুপার কিংস

১৩

১০

-০.৫৩২

* বি: দ্র: ২৯ অক্টোবর, ২০২০, কলকাতা নাইট রাইডার্স এবং চেন্নাই সুপার কিংসের ম্যাচ পর্যন্ত আপডেট।

 

আইএইচএস/পিআর