জাতীয়

জলবায়ু মোকাবিলায় বাংলাদেশের আন্তর্জাতিক সহায়তা দরকার

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় নিরলসভাবে কাজ করছে। তবে বাংলাদেশের একার পক্ষে এটি করা কষ্টসাধ্য। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব এড়াতে বাংলাদেশের গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) এর মতো বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সহযোগিতা প্রয়োজন।

Advertisement

বৃহস্পতিবার ( ২৬ নভেম্বর) সন্ধ্যায় ঢাকায় তার সরকারি বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ‘গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন সাউথ এশিয়া ওয়ার্ক প্রোগ্রাম কনসালটেশন’ মিটিং অনুষ্ঠানে তিনি একথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, সবাই একসঙ্গে আমরা যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারি। এ লক্ষ্যে জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে বাংলাদেশ উন্নয়ন সহযোগীদের সঙ্গে কাজ করবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, জিসিএর প্রধান নির্বাহী অধ্যাপক প্যাট্রিক ভিনসেন্ট ভারকুইজেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, জিসিএর অন্তর্বর্তী আঞ্চলিক পরিচালক আহমেদ শামীম আল রাজি, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি এবং দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ ও বিশ্বব্যাংক, ইউএনডিপি, এডিবি, জাইকার মতো উন্নয়ন সহযোগীদের প্রতিনিধিরা।

Advertisement

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জিসিএর বিশিষ্ট ফেলো আবুল কালাম আজাদ।

এমইউ/জেএইচ/এমকেএইচ