জাতীয়

বিসিআরএ সিলভার জুবিলি অ্যাওয়ার্ড পেল ফায়ার সার্ভিস

বিশ্বমানের প্রতিষ্ঠানে পরিণত হওয়ার অব্যাহত প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে ‘বিসিআরএ সিলভার জুবিলি অ্যাওয়ার্ড ২০২০’ পুরস্কার পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

Advertisement

শনিবার (২৮ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কমপ্লেক্সে আয়োজিত এক বর্ণিল অনুষ্ঠানের মাধ্যমে সরকারি সংস্থাটিকে এই সম্মাননা দেয় বাংলাদেশ কালচারাল রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিআরএ)।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইনের হাতে সম্মাননা স্মারক তুলে দেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিআরএ-এর সভাপতি অভি চৌধুরী। ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।

Advertisement

সম্মাননা গ্রহণ করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘প্রধানমন্ত্রীর দূরদর্শী সিদ্ধান্ত, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সুরক্ষা সেবা বিভাগের অব্যাহত সমর্থন ও সহযোগিতা এবং ফায়ার সার্ভিসের সকল কর্মকর্তা-কর্মচারীর সম্মিলিত চেষ্টার ফসল এই স্বীকৃতি।’

তিনি আরও বলেন, ‘সকল দুর্যোগে প্রথম সাড়া দেয়া সেবাধর্মী প্রতিষ্ঠান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে আধুনিক ও উন্নত বাহিনীতে পরিণত করা হয়েছে।’

ফায়ার সার্ভিস মহাপরিচালক জানান, বিশ্বমানের প্রশিক্ষণ নিশ্চিত করতে একটি সর্বাধুনিক সুবিধাসম্পন্ন ফায়ার একাডেমি প্রতিষ্ঠা করতে মুন্সিগঞ্জের গজারিয়ায় প্রায় ১০০ একর জমির ওপর ‘বঙ্গবন্ধু ফায়ার একাডেমি’ গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠানটির জনবল ২৫ হাজারে উন্নীত করার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরও জানান, এই সরকারের সময়ে ২৩২টি নতুন ফায়ার স্টেশন চালু করা হয়েছে। সারাদেশে এখন চালু ফায়ার স্টেশনের সংখ্যা ৪৩৬টি। ফায়ার স্টেশনের সংখ্যা ৭২০টিতে উন্নীত করার লক্ষ্যমাত্রা রয়েছে।

Advertisement

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আতাউর রহমান, ভূমি মন্ত্রণালয়ের সচিব জনাব মাকছুদুর রহমান পাটওয়ারী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পরিচালক (অপারেশন মেইন) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এসএম/এসএস/এমএস