অর্থনীতি

প্রায় আটগুণ মুনাফা বেড়েছে বেক্সিমকোর

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (২০২০ সালের অক্টোবর-ডিসেম্বর) পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানির (বেক্সিমকো) মুনাফা গত বছরের তুলনায় বেড়ে প্রায় আটগুণ হয়েছে। রোববার (২৪ জানুয়ারি) কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভা শেষে প্রকাশিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

Advertisement

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০ সালের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৭৮ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয় ২৩ পয়সা। সে হিসাবে গত বছরের তুলনায় শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ১ টাকা ৫৫ পয়সা।

অন্যভাবে বলা যায়, গত বছরের তুলনায় কোম্পানিটির মুনাফা ৭ দশমিক ৭৪ গুণ বেড়েছে। শতকরা হিসাবে এ মুনাফা বাড়ার হার ৬৭৪ শতাংশ।

দ্বিতীয় প্রান্তিকে মুনাফায় বড় উন্নতি হওয়ায় ছয় মাসের (২০২০ সালের জুলাই-ডিসেম্বর) হিসাবেও কোম্পানিটির মুনাফা আগের বছরের তুলনায় বড় অঙ্কে বেড়েছে। ২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর এই ছয় মাসে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৯২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫৪ পয়সা।

Advertisement

মুনাফার পাশাপাশি কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্যও আগের বছরের তুলনায় বেড়েছে। ২০২০ সালের ডিসেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৭৩ টাকা ১৯ পয়সা, যা ২০২০ সালের জুন শেষে ছিল ৬৯ টাকা ৩৩ পয়সা।

অপারেটিং ক্যাশ ফ্লো’র তথ্য অনুযায়ী, ২০২০ সালের জুলাই-ডিসেম্বর সময়ে শেয়ারপ্রতি অপারিটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ১৩ টাকা ৫৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭৫ পয়সা।

এমএএস/ইএ

Advertisement