শিক্ষা

প্রাথমিক বিদ্যালয়ও খোলার প্রস্তুতি শুরু হবে

মাধ্যমিক বিদ্যালয়ের পাশাপাশি প্রাথমিক পর্যায়ের স্কুল খুলতে প্রস্তুতি নেয়ার নির্দেশ দিতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। আগামী ৪ ফেব্রুয়ারির পর যেকোনো দিন স্কুল খুলতে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হবে।

Advertisement

গতকাল রোববার (২৪ জানুয়ারি) এ আদেশ তৈরি করা হলেও তা এখনো জারি করা হয়নি। তবে আজ সোমবার (২৫ জানুয়ারি) তা জারি করার কথা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম জাগো নিউজকে বলেন, মাধ্যমিকের সঙ্গে সমন্বয় করে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে আমরা নির্দেশনা দিব। এটি ড্রাফট করা হয়েছে। আজ বা আগামীকালের মধ্যে তা জারি করা হবে।

এর আগে ২২ জানুয়ারি মাউশি এক নির্দেশনায় যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান খুলতে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তুতি নিতে বলে।

Advertisement

নির্দেশনায় উল্লেখ রয়েছে, শুধু করোনা পরিস্থিতি মোকাবিলা নয়, মুজিববর্ষ উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্থায়ীভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত, নিরাপদ ও আনন্দময় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার ব্যবস্থা নিতে হবে।

এতে আরও বলা হয়, করোনাকালে শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এ জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে স্বাস্থ্যসম্মতভাবে প্রস্তুত করতে একটি গাইডলাইনও প্রকাশ করে মাউশি।

এদিকে, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো (কওমি মাদরাসা ছাড়া) বন্ধ রয়েছে। এর মধ্যে কয়েক ধাপে ছুটি বাড়ায় সরকার। সর্বশেষ ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে।

এমএইচএম/এসজে/জেআইএম

Advertisement