আন্তর্জাতিক

সংবাদের জন্য গুগল-ফেসবুকের কাছে এবার অর্থ দাবি নিউজিল্যান্ডের

দেশি গণমাধ্যমের সংবাদ প্রচারের জন্য গুগল-ফেসবুকের কাছে অস্ট্রেলিয়ার মতো অর্থ দাবি করল নিউজিল্যান্ডও। এর জন্য শিগগিরই কিউই গণমাধ্যমগুলোর সঙ্গে চুক্তি করতে টেক জায়ান্টদের আহ্বান জানিয়েছে দেশটি।

Advertisement

বুধবার নিউজিল্যান্ডের সম্প্রচারমন্ত্রী ক্রিস ফাফোই বলেছেন, তার দেশের সংকটাপন্ন গণমাধ্যম খাতকে বাঁচাতে অস্ট্রেলিয়ার মতো নীতি প্রয়োগের চিন্তাভাবনা করছেন তিনি।

সমঝোতার মাধ্যমেই টেক জায়ান্টদের সঙ্গে এ সংক্রান্ত চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে বলেও আশাপ্রকাশ করেছেন এ কিউই মন্ত্রী।

নিউজিল্যান্ডের সংসদীয় কমিটিকে তিনি বলেছেন, গত সপ্তাহে গুগল ও ফেসবুক উভয়ের সঙ্গে আমার বৈঠক হয়েছে। আমি আত্মবিশ্বাসী যে, প্রথাগত গণমাধ্যম এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলোর মধ্যে বাণিজ্যিক আলোচনা নিউজিল্যান্ডেও শুরু হবে, আর আমি সেটাকে উৎসাহিত করছি।

Advertisement

গত সপ্তাহে অস্ট্রেলিয়া একটি আইন প্রণয়ন করেছে, যাতে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে স্থানীয় গণমাধ্যমের সংবাদ প্রচারের জন্য অর্থ পরিশোধ করতে বলা হয়েছে।

এই আইন নিয়ে বেশ কিছুদিন ধরেই অস্ট্রেলীয় সরকার ও টেক জায়ান্টদের মধ্যে টানাপোড়েন চলছিল। একপর্যায়ে দেশটিতে সবধরনের সংবাদ প্রচার বন্ধই করে দেয় ফেসবুক।

পরে ব্যাপক আলোচনা ও সমঝোতার ভিত্তিতে কিছুটা নমনীয় হয় অস্ট্রেলিয়া। নতুন নিয়মে, সেখানকার গণমাধ্যমগুলোর সঙ্গে টেক জায়ান্টদের চুক্তি হবে সমঝোতার ভিত্তিতে, নীতিনির্ধারকদের কথামতো নয়।

ফাফোই বলেছেন, নিউজিল্যান্ড সরকার এই ইস্যুতে কী নীতি গ্রহণ করবে, সে বিষয়ে আলোচনা চলছে।

Advertisement

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

কেএএ/এমএস