আন্তর্জাতিক

ব্রাজিলে টানা দ্বিতীয় দিনে মৃত্যুর রেকর্ড

ব্রাজিলে টানা দ্বিতীয় দিনের মতো করোনায় মৃত্যুর রেকর্ড হয়েছে। দেশটিতে একদিনেই নতুন করে এক হাজার ৯১০ জনের মৃত্যু হয়েছে। মাত্র একদিন আগেই ১ হাজার ৬৪১ জনের মৃত্যু হয়।

Advertisement

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ২ লাখ ৫৯ হাজার ২৭১ জনের মৃত্যু হয়েছে।

ব্রাজিলের গণস্বাস্থ্য ইন্সটিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছে যে, পরিস্থিতি খুবই উদ্বেগজনক। মঙ্গলবার থেকেই দেশটিতে নতুন করে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। এই ধারাবাহিকতা বুধবারও লক্ষ্য করা গেছে।

২১ কোটির বেশি জনসংখ্যার দেশটি করোনা মহামারির সবচেয়ে মারাত্মক পরিস্থিতিতে রয়েছে। দৈনিক সেখানে গড়ে ১ হাজার ৩৩১ জনের মৃত্যু হচ্ছে।

Advertisement

করোনা পরিস্থিতি নিয়ে দেশের সরকার কঠোর পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় দেশজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া অব্যাহত রয়েছে। কড়াকড়ি আরোপ এবং মাস্ক ব্যবহারের বিষয়ে বোলসোনারোর ক্রমাগত বিরোধিতার কারণে বিভিন্ন শহর ও রাজ্য সরকার তাদের নিজস্ব নীতি নির্ধারণ করেছে।

চলতি বছরের জানুয়ারির মাঝামাঝি থেকেই ভ্যাকসিন কার্যক্রম চালু করেছে ব্রাজিল। চলতি বছরের শেষ নাগাদ পুরো দেশের মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

ব্রাজিলের ২৭ রাজ্যে করোনার ১৭টি ধরনের অস্তিত্ব পাওয়া গেছে। দেশটির ১৯টি রাজ্যে হাসপাতালের ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে ৮০ শতাংশেরও রোগী দিয়ে পূর্ণ।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনা সংক্রমণে যুক্তরাষ্ট্র এবং ভারতের পরেই ব্রাজিলের স্থান। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ কোটি ৭ লাখ ২২ হাজার ২২১ জন। এর মধ্যে মারা গেছে ২ লাখ ৫৯ হাজার ৪০২ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৯৫ লাখ ৯১ হাজার ৫৯০ জন।

Advertisement

টিটিএন/এমকেএইচ