আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ০৮ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

চীনা টিকার জরুরি অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

জরুরি ব্যবহারের জন্য চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিনোফার্মের করোনাভাইরাস প্রতিষেধক টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার উৎপত্তিস্থল চীনে উদ্ভাবিত দু’টি টিকার মধ্যে এটিই প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল। পশ্চিমা দেশগুলোর বাইরে একমাত্র চীনই এককভাবে দু’টি টিকা সফলভাবে উদ্ভাবনের দাবি করেছে। এরমধ্যে অন্যতম হচ্ছে সিনোফার্মের টিকা। ইতোমধ্যে চীনসহ বিশ্বের ৪৫টি দেশের কয়েক লাখ মানুষ সিনোফার্মের টিকা নিয়েছেন।

একদিনে ৪ হাজার মৃত্যুর রেকর্ডও ছাড়িয়ে গেল ভারত

Advertisement

একদিনে চার হাজার মৃত্যুর ভয়াবহ মাইলফলকও ছুঁয়ে ফেলল ভারত। গত শুক্রবার দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত ৪ হাজার ১৮৭ জনের মৃত্যু হয়েছে। সেখানে এখন পর্যন্ত একদিনে এটাই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুসারে, করোনায় একদিনে চার হাজারের বেশি মৃত্যু দেখা তৃতীয় দেশ ভারত। এর আগে কেবল যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে একদিনে এত বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

ছুটে আসছে চীনা রকেটের খণ্ডাংশ: ধরা পড়ল ইতালীয় বিজ্ঞানীর ক্যামেরায়

ইতালির একজন জ্যোতিঃপদার্থবিদ মহাকাশে নিয়ন্ত্রণহীন চীনা রকেটের বিশাল ধ্বংসাবশেষের ছবি তুলতে সক্ষম হয়েছেন। লং মার্চ ৫বি রকেটের শনিবার (৮ মে) পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে। তবে ঠিক কোন সময়ে এবং কোন অঞ্চলে এটি পতিত হবে তা নির্দিষ্ট করে বলা এখনও সম্ভব হয়নি। এ ধরণের পূর্বাভাস মাত্র কয়েক ঘণ্টা আগে দেয়া সম্ভব হয় কারণ আহ্নিক গতির ফলে বায়ুমণ্ডলে প্রবেশের পর পতন উল্লেখযোগ্য মাত্রায় পরিবর্তিত হয়।

ভ্রমণের ‘সবুজ তালিকা’ প্রকাশ করল যুক্তরাজ্য, লাল-এ বাংলাদেশ

Advertisement

অবশেষে ভ্রমণের অনুমতিপ্রাপ্ত দেশের তালিকা প্রকাশ করল যুক্তরাজ্য। শুক্রবার ১২টি দেশ ও অঞ্চলের ‘সবুজ তালিকা’ প্রকাশ করেছে ব্রিটিশ সরকার। শিগগিরই এসব দেশ ও অঞ্চলে বিনাবাধায় ভ্রমণে যেতে পারবেন যুক্তরাজ্যের অধিবাসীরা। করোনাভাইরাস সংক্রমণের হার ও ঝুঁকি বিবেচনায় বিভিন্ন দেশকে ‘ট্রাফিক লাইট’ ব্যবস্থায় তিনটি ক্যাটাগরিতে তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। এর মধ্যে সবুজ তালিকায় থাকা দেশে বিনাবাধায় ভ্রমণ করা যাবে। আম্বার (হলুদাভ রঙ) তালিকাভুক্ত দেশে বাড়তি সতর্কতা মানতে হবে এবং লাল তালিকায় থাকা দেশগুলো ভ্রমণে যাওয়া প্রায় নিষিদ্ধ। বাংলাদেশসহ যুক্তরাজ্যের লাল তালিকায় আগে থেকেই নাম রয়েছে ভারত, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাতের মতো দেশগুলোর।

কাবুলে স্কুলের কাছে বিস্ফোরণে ২৫ জন নিহত

আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলে একটি স্কুলের কাছাকাছি বিস্ফোরণে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন অর্ধ শতাথিক। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেছেন, বিস্ফোরণে অন্তত ৫২ জন আহত হয়েছেন যাদের মধ্যে অধিকাংশই শিক্ষার্থী। তবে তিনি বিস্ফোরণের কারণ অথবা উদ্দেশ্য কী তা নির্দিষ্ট করে জানাননি।

কর্ণাটকের পর এবার তামিলনাড়ুতে ১৪ দিনের লকডাউন

করোনা মহামারিতে পুরোপুরি বিপর্যস্ত ভারত। দেশটিতে প্রতিদিন সংক্রমণ লাফিয়ে বাড়ছে। সেইসঙ্গে এই ভাইরাসের কারণে একদিনে ৪ হাজার মৃত্যুর রেকর্ডও ছাড়িয়ে গেছে। এমন পরিস্থিতিতে দেশটির বিভিন্ন রাজ্যে লকডাউন জারি শুরু হয়েছে। সেই তালিকায় এবার যুক্ত হলো তামিলনাড়ু। এরা আগেই অবশ্য কর্ণাটকেও দুই সপ্তাহের লকডাউন জারি করা হয়।

ইয়েমেনে সৌদির বিমান হামলায় নিহত ৭

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় অন্তত সাত বেসামরিক নাগরিক নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন। শুক্রবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় মা’রিব প্রদেশে মাজযার এলাকার একটি গ্রামে এই ঘটনা ঘটেছে। আন্তর্জাতিক কুদস দিবস উপলক্ষে ইসরায়েল-বিরোধী একটি সমাবেশের প্রস্তুতির সময় সাহারি গ্রামে হামলা চালায় সৌদি বিমান বাহিনী।

জুমাতুল বিদার দিনেও আল-আকসায় সংঘর্ষ, ১৬৩ ফিলিস্তিনি আহত

জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ ও আশপাশের এলাকায় ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ১৬৩ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। তাদের মধ্যে ৮৩ জনের অবস্থা গুরুতর। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রায় এক সপ্তাহ ধরে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই শুক্রবার (৭ মে) এ সংঘর্ষের ঘটনা ঘটল।

সাইবার হামলায় বন্ধ হয়ে গেল শীর্ষ মার্কিন তেল পাইপলাইন অপারেটর

সাইবার হামলার পর যুক্তরাষ্ট্রের শীর্ষ তেল পাইপলাইন অপারেটর কলোনিয়াল পাইপলাইন তাদের সব নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে। শুক্রবার এক বিবৃতিতে কোম্পানিটি এ তথ্য জানিয়েছে। কলোনিয়াল অপারেটরের বিবৃতিতে বলা হয়, তারা শুক্রবার এই সাইবার হামলা সম্পর্কে জানতে পারে। এরপর সতর্কতা হিসেবে সিস্টেম বন্ধ করে দেয়া হয়। এর ফলে তাদের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয় এবং কোম্পানির কিছু তথ্যপ্রুযুক্তি সিস্টেমে এর প্রভাব পড়ে।

ইরাকে মার্কিন বিমান ঘাঁটিতে ড্রোন হামলা

ইরাকে শনিবার সকালে আইন আল-আসাদ বিমান ঘাঁটিতে বিস্ফোরকভর্তি একটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে। এই ঘাঁটিতে বর্তমানে মার্কিন সেনারা অবস্থান করছেন। হামলায় কিছু ক্ষয়ক্ষতি হলেও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ইরাকি সামরিক বাহিনী ও মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট এ তথ্য জানিয়েছে। ইরাকে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে চারবার মার্কিন সেনাদের লক্ষ্য করে হামলার ঘটনা ঘটলো। এসব হামলার জন্য ইরানপন্থী সংগঠনগুলোকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র।

এমকে/এমকেএইচ