ভ্রমণ

করোনাকালে ঈদে বাড়ি গেলে যে কাজগুলো করবেন

করোনাভাইরাস পৃথিবীকে আমূল পাল্টে দিয়েছে। থমকে গেছে জনজীবন। বাংলাদেশেও করোনার দাপট আশঙ্কা জাগিয়েছে। মৃত্যু ও আক্রান্ত বেড়েই চলেছে। তারপরও ঈদের ছুটিতে অনেকেই গ্রামের বাড়ি গিয়েছেন। অনেকে আবার বাড়ির পথে আছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে চোখ বুলালেই তা দেখা যাচ্ছে।

Advertisement

আবেগ কিংবা একান্ত প্রয়োজনে যারা নিজ আবাস বা কর্মস্থল ছেড়ে গেছেন, তাদের বেশ কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। মনে রাখতে হবে, আপনার উপস্থিতি পরিবারের সবার বিপদের কারণ যেন না হয়। আসুন জেনে নেই যেসব বিষয়ে আপনার খেয়াল রাখতে হবে—

১. করোনার ভ্যাকসিন আবিষ্কার হয়েছে মানে এই নয় যে, আমরা এখন পুরোপুরি সুরক্ষিত। সুতরাং আমাদের এখনো স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে হবে।

২. করোনাকালে বাড়ির উদ্দেশে বের হলে সব ধরনের স্বাস্থ্যবিধি মানতে হবে। মাস্ক ব্যবহার বন্ধ করা যাবে না। কারণ আপনি নিজেও কোনো না কোনোভাবে সংক্রমণ ছড়াতে পারেন।

Advertisement

৩. বাড়িতে গেলে থাকার ঘর পরিচ্ছন্ন রাখার দায়িত্ব নিজেকেই নিতে হবে। প্রয়োজনে ব্যবহৃত বিছানা বদলে নতুন বা পরিষ্কার বিছানা ব্যবহার করবেন। এমনকি চলে আসার সময় পরিষ্কার করে আসবেন।

৪. এছাড়া ঘন ঘন হাত ধুতে হবে বা স্যানিটাইজ করতে হবে। যেখানে থাকবেন সেখানকার বিছানা-বালিশও স্যানিটাইজের ব্যবস্থা করতে হবে।

৫. বাড়িতে গিয়ে বেশি জনবহুল জায়গা এড়িয়ে চলবেন। জনসমাগমের চেয়ে অপেক্ষাকৃত ফাঁকা জায়গায় থাকার চেষ্টা করবেন। বাড়ির অন্যদের নিজের সংস্পর্শ থেকে দূরে রাখার চেষ্টা করবেন।

৬. বাড়ির কাছাকাছি ক্লিনিক, হাসপাতাল ও অ্যাম্বুলেন্সের নম্বর সংগ্রহে রাখবেন। সমস্যা মনে করলে এড়িয়ে না গিয়ে সঙ্গে সঙ্গে চিকিৎসকের শরণাপন্ন হবেন।

Advertisement

৭. প্রয়োজনীয় ওষুধ, অতিরিক্ত মাস্ক, গ্লাভস, ডিসপোজেবল ওয়াইপস, হেড কভার, সাবান এবং পর্যাপ্ত স্যানিটাইজার নিয়ে যাবেন।

৮. বাড়িতে যাওয়ার আগেই টিকা নিয়ে নিতে পারলে বেশি ভালো হয়। তা না হলে নিজের করোনা পরীক্ষা করে নেওয়ার চেষ্টা করতে হবে।

এসইউ/এমএস