প্রবাস

জেলে থাকা ১৫৬ বাংলাদেশির খোঁজ নিতে মাল্টায় আয়েবার প্রতিনিধি দল

জেলে থাকা ১৫৬ বাংলাদেশির খোঁজ নিতে মাল্টায় গিয়েছে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) প্রতিনিধি দল। প্যারিস থেকে বিকেলে রওনা হয়ে ২২ জুলাই মাল্টায় পৌঁছায় তারা।

Advertisement

বিষয়টি নিশ্চিত করেছেন আয়েবার সহ-সভাপতি অস্ট্রিয়া প্রবাসী আহমেদ ফিরোজ।

জানা গেছে, আয়েবা মহাসচিবের নেতৃত্বে প্রতিনিধি দল মাল্টায় রয়েছে। সেখানে জেলে থাকা বাংলাদেশিরা কী অবস্থায় রয়েছেন জানবেন তিনি।

আয়েবা সূত্র জানায়, তারা বাংলাদেশ সরকারের স্বার্থ ও ইউরোপ ইউনিয়নের নিয়ম মেনে আইনি প্রক্রিয়ার তাদের জন্য কী করণীয় এসব নিয়ে আলোচনা করবে।

Advertisement

আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ বলেন, ‘আমরা মাল্টায় আসব বিষয়টি অনেকেই অবগত। তাছাড়া সবাই জানেন মাল্টার জেলে ১৫৬ বাংলাদেশি আটক রয়েছেন। এরমধ্যে আইনজীবীদের সংগঠনের সঙ্গে সাক্ষাৎ, জেল গেটে যাওয়া ও ইউরোপ ইউনিয়নের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। পরে বিষয়টির ব্যাপারে কাছে থেকে আরও জানার চেষ্টা করা হবে।’

তিনি আরও বলেন, ‘আয়েবা কোনো দালাল চক্রকে সমর্থন করে না, বরং সরকারের প্রতি অনুরোধ করবে যেন বাংলাদেশ থেকে দালাল চক্রকে নির্মূল করে দেয়ার শক্ত পদক্ষেপ গ্রহণ করে। এ ব্যাপারে আয়েবা সব সময় সরকারকে সহায়তা করবে।

আয়েবা মহাসচিব জানান, ৯৩ হাজার অবৈধ অভিবাসীদের মধ্যে বেশির ভাগ অভিবাসী এখন বৈধ। ইউরোপের অনেক দেশে এসব বাংলাদেশি অভিবাসীদের জন্য আয়েবা সহায়তা করেছে এবং আইন মেনেই তা করা হয়।

জেডএইচ/

Advertisement