খেলাধুলা

বাংলাদেশে আসার আগে সিরিজ জিতল অস্ট্রেলিয়া

ক্যারিবীয় সফরের টি-টোয়েন্টি সিরিজটি ১-৪ ব্যবধানে হেরে কোণঠাসা হয়ে পড়েছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তবে ঘুরে দাঁড়াল ওয়ানডে সিরিজে। দ্বিতীয় ম্যাচে হারলেও, সিরিজ নির্ধারণী শেষটিতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েছে অ্যালেক্স ক্যারের দল।

Advertisement

বৃহস্পতিবার বিকেলে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসবে অসিরা। ঢাকায় আসার আগে এমন সিরিজ জয় নিশ্চিতভাবেই তাদের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে। অবশ্য ওয়েস্ট ইন্ডিজে কুড়ি ওভারের ফরম্যাটে ভালো করতে পারেনি অসিরা।

সোমবার রাতে সিরিজ নির্ধারণী ম্যাচটিতে পাত্তাই পায়নি ক্যারিবীয়রা। আগে ব্যাট করে মাত্র ১৫২ রানে গুটিয়ে গেছে কাইরন পোলার্ডের দল। জবাবে মাত্র ৪ উইকেট হারিয়ে ৩০.৩ ওভারেই ম্যাচ জিতে নিয়েছে সফরকারীরা। যার সুবাদে ২-১ ব্যবধানে সিরিজটিও নিজেদের করে নিয়েছে তারা।

ম্যাচে টস জিতে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজকে বলার মতো স্কোর এনে দিয়েছেন মূলত বাঁহাতি ওপেনার এভিন লুইস। ইনিংসের চতুর্থ ওভারে লিডিং এজ হয়ে বল আঘাত হানে তার হেলমেটে। যার ফলে রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যান সাজঘরে।

Advertisement

এরপর নাজেহাল অবস্থা হয় ক্যারিবীয়দের। মাত্র ৭১ রানেই হারিয়ে ফেলে ৫ উইকেট। হতাশ করেন শাই হোপ (১৪), ড্যারেন ব্রাভো (১৮), শিমরন হেটমায়ার (৬), নিকোলাস পুরান (৩) ও অধিনায়ক পোলার্ড (১১)।

ইনিংসের ২৩তম ওভারে পঞ্চম উইকেট পতনের পর ফের উইকেটে আসেন ওপেনার লুইস। এরপর আর তাকে আউট করতে পারেনি অসি বোলাররা। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৬৬ বলে ৫৫ রান করেছেন লুইস। দলকে পৌঁছে দিয়েছেন ১৫২ রানে।

অস্ট্রেলিয়ার পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক। এছাড়া অ্যাশটন অ্যাগার, জস হ্যাজলউড ও অ্যাদাম জাম্পার শিকার ২টি করে উইকেট।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ব্যর্থতার পরিচয় দেন দুই অসি ওপেনার ময়সেস হেনরিকস (১) ও জশ ফিলিপ (১০)। অধিনায়ক অ্যালেক্স ক্যারে ৩৫ ও মিচেল মার্শ আউট হন ২৯ রান করে। তবে অপরাজিত ফিফটিতে ৫১ রান করে দলকে জয়ের বন্দরে নিয়ে যান ম্যাথু ওয়েড।

Advertisement

বল হাতে ২ উইকেট নেয়ার পর ব্যাটিংয়ে অপরাজিত ১৯ রানের সুবাদে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন অ্যাশটন অ্যাগার। সিরিজসেরা নির্বাচিত হয়েছেন মিচেল স্টার্ক।

এসএএস/এএসএম