লাইফস্টাইল

অল্প উপকরণে রাঁধুন মালাই চিকেন কারি

মুরগির যে কোনো পদ ছোটরা যেমন পছন্দ করে তেমনি বড়রাও কিন্তু সবজি কিংবা মাছের চেয়ে মাংসই বেশি পছন্দ করেন। তাই তো সপ্তাহে দু-তিনদিন মেন্যুতে মুরগি রাখেন অনেকে। একঘেয়েমি রান্না খেয়ে যারা কিছুটা বিরক্ত হচ্ছেন, তাদের জন্য আজকের রেসিপি। স্বাদ বদলাতে রাঁধুন মালাই চিকেন কারি।

Advertisement

অল্প উপকরণে খুব কম সময়ে রান্না করে ফেলতে পারবেন এটি। অল্প উপকরণ হলেও স্বাদে হার মানাবে অথেনটিক যে কোনো মুরগির রেসিপি। চলুন জেনে নেওয়া যাক মালাই চিকেন কারি রান্নার সহজ রেসিপিটি-

উপকরণ

১. মুরগির মাংস ৫০০ গ্রাম২. রসুন বাটা ১ চা চামচ৩. ফ্রেশ ক্রিম ১ কাপ৪. লেবুর রস ১/২ চা চামচ৫ .দুধ ১ কাপ৬. তেজপাতা ২/৩টা৭. ঘি ১ টেবিল চামচ৮. পেঁয়াজ কুঁচি ১টি৯. এলাচ গুঁড়া ২ টি১০. দারুচিনি ১-২ টা১১. আদা বাটা ২ চা চামচ১২.বাদাম বাটা ১ টেবিল চামচ১৩. কসৌরি মেথি ২ চা চামচ১৪. কালো গোলমরিচ প্রয়োজন মতো১৫. লবণ স্বাদমতো

Advertisement

পদ্ধতি

প্রথমে মুরগির মাংস ভালোভাবে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এবার বাটিতে মুরগির মাংস নিন। এতে গোলমরচি ও লবণ দিয়ে মেরিনেট করে ফ্রিজে রাখুন ২ ঘণ্টা। এবার মেরিনেট করা মাংসের সঙ্গে আদা বাটা, রসুন বাটা, বাদাম বাটা, লেবুর রস ও ক্রিম ভালো ভাবে মিশিয়ে আবারও ২০ মিনিট রেখে দিন।

চুলায় একটি প্যান বসিয়ে হালকা গরম করে নিন। ঘি দিয়ে অপেক্ষা করুন গরম হওয়া পর্যন্ত। এবার পেঁয়াজ, এলাচ দিয়ে ভাজতে খাকুন। ভাজা হলে তাতে মেরিনেট করা মাংস দিয়ে ভালোভাবে ৮-১০ মিনিট কষিয়ে রান্না করুন। এই পর্যায়ে খানিকটা দুধ, তেজপাতা, দারুচিনি, কসৌরি মেথি দিয়ে আবারও রান্না করুন কিছুক্ষণ। মাংস ভালো মতো সিদ্ধ হয়ে ঝোল কমে এলে চুলা বন্ধ করে ঢেকে রাখুন ৪ থেকে ১০ মিনিট। ব্যাস তৈরি হয়ে গেলো মালাই চিকেন কারি। এবার গরম গরম ভাত, পোলাও কিংবা রুটি-পরোটার সঙ্গে পরিবেশন করুন।

কেএসকে/জিকেএস

Advertisement