প্রবাস

জার্মানির ফ্রাঙ্কফুর্টে শারদীয় দুর্গাপূজা উদযাপন

সপ্তাহব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে জার্মানির ফ্রাঙ্কফুর্টে উদযাপিত হলো সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এবার প্রথমবারের মতো জার্মান- বাংলা সনাতন কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে ফ্রাঙ্কফুর্টের একটি অস্থায়ী পূজামণ্ডপে পাঁচ দিনব্যাপী এ দুর্গোৎসবের আয়োজন করা হয়।

Advertisement

জার্মানির বিভিন্ন শহরে বসবাসকারী সনাতন ধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশিরা তাদের এই ধর্মীয় উৎসবে অংশগ্রহণ করে ধর্মীয় রীতি অনুযায়ী পূজা পালন করেন।

ফ্রাঙ্কফুর্টে জার্মান- বাংলা সনাতন কালচারাল অ্যাসোসিয়েশনের নিজস্ব উদ্যোগে আয়োজিত এবারের পূজার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সংগঠনের সভাপতি স্বজন কুমার চক্রবর্তী, উপদেষ্টা আশুতোষ বণিক, সংগঠনের সহসভাপতি মাখন চন্দ্র সরকার, সাধারণ সম্পাদক সুজলা সিনহা, অর্থ সম্পাদক সুনিল ঘোষ, প্রচার সম্পাদক অখিল শর্মাসহ সংগঠনের অন্যান্য কর্মীরা।

আয়োজকরা জানিয়েছেন, মহামারি রুপি অসুর ও সকল খারাপ কিছু নিপাত হয়ে বিশ্বে শান্তি নেমে আসুক এবং প্রশান্তিতে থাকুক সকল মানুষ এমনটাই প্রার্থনা এবারের পূজায়। সোমবার শুরু হয়ে বিভিন্ন ধর্মীয় রীতিনীতি পালনের মধ্য দিয়ে শুক্রবার পর্যন্ত চলে বাংলা ভাষাভাষী সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম এই ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

Advertisement

ফ্রাঙ্কফুর্ট ছাড়াও মিউনিখ, বার্লিন, বনসহ বিভিন্ন শহরে দুর্গাপূজা উপলক্ষ্যে অস্থায়ী পূজামণ্ডপ তৈরি করে পূজা পালন করেন সনাতন ধর্মাবলম্বীরা। বাঙালি হিন্দু সম্প্রদায়ের পূজামণ্ডপ আরাধনার পাশাপাশি পরিণত হয়েছিল প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায়।

কেএসআর/জেআইএম