আন্তর্জাতিক

ব্রিটিশ এমপি হত্যা: ঘটনাস্থল পরিদর্শন করলেন জনসন

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের এমপিকে হত্যার ঘটনাস্থল পরিদর্শন করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। এসময় তার সঙ্গে ছিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিরোধী দলের নেতা কেইর স্টারমার। যেখানে অ্যামসকে হত্যা করা হয় সেখানে তারা ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। খবর বিবিসির।

Advertisement

ঘটনাস্থল ত্যাগের আগে প্রধানমন্ত্রী বরিস জনসন ও স্টারমার পাশাপাশি দাঁড়িয়ে কিছু সময় নীরবতা পালন করেন। ঘটনার পর শুক্রবার জনসন এক বিবৃতিতে বলেছিলেন আমরা একজন প্রকৃত জনদরদী, বন্ধু ও সহকর্মীকে হারালাম।

শুক্রবার পূর্ব লন্ডনের বেলফায়ার মেথডিস্ট চার্চের ভেতর একের পর এক ছুরিকাঘাতে হত্যা করা হয় দলটির এমপি অ্যামসকে। এরই মধ্যে ঘটনায় জড়িত সন্দেহে ২৫ বছরের এক যুবককে গ্রেফতার করা হয়েছে।

এক বিবৃতিতে ডেভিড অ্যামস হত্যার ঘটনাকে ‘সন্ত্রাসী কাণ্ড’ বলছে দেশটির পুলিশ। এর সঙ্গে ইসলামি চরমপন্থার যোগসূত্র থাকতে পারে বলেও দাবি করেছেন তারা। তদন্তের অংশ হিসেবে পুলিশ লন্ডনের দুটি ঠিকানায় তল্লাশি চালাচ্ছে এবং এই প্রক্রিয়া চলমান রয়েছে। পুলিশের বিশ্বাস, গ্রেফতার ব্যক্তি একাই এ হত্যাকাণ্ড ঘটিয়েছেন।

Advertisement

যুক্তরাজ্যে গত পাঁচ বছরের মধ্যে এ নিয়ে দুজন সংসদ সদস্য প্রাণঘাতী আক্রমণের শিকার হলেন। ফলে দেশটিতে রাজনীতিবিদদের নিরাপত্তা ব্যবস্থা নিয়েই প্রশ্ন তৈরি হয়েছে।

৬৯ বছর বয়সী ডেভিড অ্যামস দেশটির সাউথেন্ড ওয়েস্টের সংসদ সদস্য ছিলেন। বেলফায়ার মেথোডিস্ট গির্জায় নির্বাচনী দলের সঙ্গে দেখা করার সময় তার ওপর এই হামলা চালানো হয়।

এমএসএম/টিটিএন/এএসএম

Advertisement