আইন-আদালত

সিরাজুল ইসলামের বিরুদ্ধে মামলার আবেদন প্রত্যাহার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে চট্টগ্রাম আদালতে নালিশি মামলা প্রত্যাহারের আবেদন করা হয়েছে।

Advertisement

রোববার (২৪ অক্টোবর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রেজার আদালতে মামলার বাদী লিখিত এ আবেদন করেন। পরে আদালত বাদীর আবেদন মঞ্জুর করেন।

এর আগে, গত মঙ্গলবার (১৯ অক্টোবর) একই আদালতে নাজিম উদ্দীন সুজন নামে এক ব্যক্তি বাদী হয়ে মামলাটির আবেদন করেন। অধ্যাপক সিরাজুল ইসলাম বাদে ওই মামলার অপর আসামিরা হলেন- লেখক নেছার আহমেদ ও সাহিত্যিক রাশেদ রউফ। আদালত মামলাটির বিষয়ে আদেশ প্রদানের জন্য আজ (রোববার) দিন ধার্য করেছিলেন।

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, চট্টগ্রাম একাডেমি থেকে প্রকাশিত ‘জাতির পিতা’ নামে একটি বইতে সিরাজুল ইসলাম বঙ্গবন্ধুকে কটূক্তি করেন। বইটির একাধিক স্থানে বঙ্গবন্ধুকে নিয়ে অবমাননাকর বাক্য ও শব্দ ব্যবহার করা হয়। তাই আদালতে মামলাটি দায়েরের আবেদন করা হয়।

Advertisement

বাদী পক্ষের আইনজীবী মজিবুর রহমান বলেন, বঙ্গবন্ধুকে কটূক্তির অভিযোগে দায়ের করা মামলাটি প্রত্যাহারের আবেদন করেছে বাদীপক্ষ। আদালত আবেদন মঞ্জুর করেছেন। মামলায় কিছু তথ্যগত ভুল থাকায় বাদী এ আবেদন করেছেন।

মিজানুর রহমান/কেএসআর/জিকেএস