জাতীয়

গৃহায়নের প্লট বরাদ্দে দুর্নীতি, অনুসন্ধানে দুদক

রাজধানীর মিরপুরে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের (জাগৃক) নয়টি প্লট বরাদ্দে দুর্নীতির অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (২৮) সংস্থাটির জনসংযোগ দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

Advertisement

জাগৃকের মিরপুর ডিভিশনের আওতায় বাণিজ্যিক ৪২টি প্লটের মধ্যে নয়টি প্লটের ২৫ দশমিক ৭৬ কাঠা আবাসিক মূল্যে বরাদ্দ দেওয়া হয়। যেখানে প্লট বরাদ্দে সরকারের ৭০ কোটি টাকা ক্ষতি হয়েছে, এমন অভিযোগে রোববার দুদকের প্রধান কার্যালয় থেকে অনুসন্ধানের সিদ্ধান্তের পাশাপাশি সংস্থাটির উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিমকে অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, মিরপুর-১ নম্বর সেকশনে চিড়িয়াখানা রোডের শুরুতে ৯টি বাণিজ্যিক প্লটের অবস্থান। যার বর্তমান বাজারমূল্য প্রতি কাঠা কমপক্ষে আড়াই থেকে তিন কোটি টাকা। তবে জাগৃকের বরাদ্দ নির্দেশিকা উপেক্ষা করে এসব প্লট আবাসিক হিসেবে প্রতি কাঠা বরাদ্দ দেওয়া হয়েছে ৫০ লাখ টাকায়। ফলে এই ২৫ দশমিক ৭৬ কাঠা জমির বাজারমূল্যের চেয়ে কমপক্ষে ৭০ কোটি টাকা সরকারের ক্ষতিসাধন হয়েছে।

এদিকে চলতি নভেম্বর মাসের শুরুতে বিধিবহির্ভূতভাবে বরাদ্দ দেওয়া সেই নয়টি বাণিজ্যিক প্লটের বরাদ্দ বাতিল করেছে জাগৃক। একইসঙ্গে এ নয়টি প্লট নিয়ে বিস্তারিত তদন্ত করে প্রতিবেদন দিতে গঠন করা হয়েছে আট সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি।

Advertisement

এসএম/এমকেআর/জিকেএস