দেশজুড়ে

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি। রবিবার (২২ মে) দুপুরে তিনি কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। সেখানে ইউএনএইচসিআর পরিচালিত একটি কমিউনিটি সেন্টারে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে তাদের চাহিদা, চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের প্রত্যাশা নিয়ে মতবিনিময় সভায় অংশ নেন। এসময় রোহিঙ্গা প্রতিনিধিরা তাদের বক্তব্য তুলে ধরেন।

Advertisement

এরপর উখিয়ায় করোনা মোকাবেলায় প্রতিষ্ঠিত বিশেষায়িত হাসপাতাল পরিদর্শনের পাশাপাশি ক্যাম্প এলাকা ঘুরে দেখেন ফিলিপ্পো। এসময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, ফিলিপ্পো গ্রান্ডি সফর সঙ্গী ইউএনএইচসিআরের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক ইন্দ্রিকা রাতওয়াত এবং হাই কমিশনারের সিনিয়র উপদেষ্টা হারভে ডি ভিলারোশে উপস্থিত ছিলেন।

ক্যাম্প পরিদর্শনকালে ফিলিপ্পো গ্রান্ডি রোহিঙ্গাদের বর্তমান অবস্থা ও তাদের সুযোগ-সুবিধা আগের চেয়ে বেড়েছে উল্লেখ করে সন্তুষ্ট প্রকাশ করেছেন বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত। তবে ফিলিপ্পো গ্রান্ডি সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।

এর আগে ২১ মে কক্সবাজার পৌঁছে জেলা প্রশাসক মামুনুর রশীদের সঙ্গে মতবিনিময় করেন জাতিসংঘের ১১তম শরণার্থী বিষয়ক এ হাই কমিশনার।

Advertisement

মঙ্গলবার তিনি ভাসানচর পরিদর্শন করবেন, একইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাত করার কথা রয়েছে।

এর আগে ২০১৯ সালে বাংলাদেশে এসেছিলেন ফিলিপ্পো গ্রান্ডি, তিনি ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ইউএনএইচসিআরের প্রধানের দায়িত্ব থাকবেন।

সায়ীদ আলমগীর/আরএইচ/জিকেএস

Advertisement