আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

কাশ্মীরের স্বাধীনতাকামী নেতা ইয়াসিন মালিকের যাবজ্জীবন কারাদণ্ড

কাশ্মীরের প্রখ্যাত স্বাধীনতাকামী নেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ভারতের রাজধানী দিল্লির একটি আদালত। সন্ত্রাসীদের অর্থ জোগান দেওয়ার মামলায় তার বিরুদ্ধে এ রায় দেওয়া হলো।

‘আজাদি মার্চ’ শুরু, পুলিশের সঙ্গে ইমরান খানের দলের সংঘর্ষ

Advertisement

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ অভিমুখে আজাদি মার্চ শুরু করেছে। তবে দেশটির বর্তমান সরকার রাস্তাগুলো বন্ধ করে দিয়েছে। এতে পিটিআইয়ের কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এর আগে সরকারের পদত্যাগ ও দ্রুত জাতীয় নির্বাচনের দাবিতে আজাদি মার্চের ডাক দেন দলটির চেয়ারম্যান ইমরান খান।

তুরস্কের সঙ্গে সম্পর্কের নতুন অধ্যায়: ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

সম্পর্কের ক্ষেত্রে তুরস্কের সঙ্গে নতুন অধ্যায় শুরু হচ্ছে বলে জানিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। জেরুজালেমে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা জানান।

নিষেধাজ্ঞা তুলে নিলেই খাদ্য সংকট শেষ হবে: রাশিয়া

Advertisement

ইউক্রেনে আকস্মিক হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে দেশটি। ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে সংঘাত চলমান থাকায় বন্দরগুলো অবরুদ্ধ হয়ে আছে। ফলে সেখান থেকে বিভিন্ন দেশে খাদ্য সরবরাহ করা সম্ভব হচ্ছে না।

ক্রেতার অভাবে সাগরে ভাসছে রাশিয়ার তেলবাহী জাহাজ

ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা বিশ্ব। এতে রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি জ্বালানিখাতও বেকায়দায় পড়েছে। বিক্রি কমে গেছে ‘উরালস ক্রুড অয়েলের’ (রাশিয়ার জ্বালানি তেল)। এমন পরিস্থিতিতে জ্বালানি বিশ্লেষণ সংস্থা ভোরটেক্স জানিয়েছে, ৬০ কোটি ২০ লাখ ব্যারেল তেল নিয়ে রাশিয়ার বেশ কিছু জাহাজ সাগরে ভাসছে। ক্রেতা সংকটে এগুলোর বেশির ভাগই অবিক্রিত থেকে যাচ্ছে।

তিউনিশিয়ায় অভিবাসীবাহী নৌকা ডুবে একজনের মৃত্যু, নিখোঁজ ৭৫

তিউনিশিয়া উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এ ঘটনায় একজনের মৃত্যুর খবর পাওয়া গেলেও নিখোঁজ রয়েছেন ৭৫ জন।

অর্থ মন্ত্রণালয় নিজের কাছেই রাখছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

মাহিন্দা রাজাপাকসের পদত্যাগরে পর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন প্রবীণ রাজনীতিবিদ রনিল বিক্রমাসিংহে। এবার তিনি দেশটির অর্থমন্ত্রণালয়েরও দায়িত্ব পালন করবেন। ফলে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনায় নেতৃত্ব দিতে পারবেন তিনি। প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা বেড়েছে ৫২ শতাংশ

যুক্তরাষ্ট্রে উল্লেখযোগ্য হারে বেড়েছে বন্দুক হামলা। প্রায়ই দেশটির কোনো না কোনো অঙ্গরাজ্যে নৃশংস বন্দুক হামলার ঘটনা ঘটছে। যা থেকে রেহাই পাচ্ছে না শিশুরাও। ২০২১ সালে যুক্তরাষ্ট্রে ৬১টি বন্দুক হামলার ঘটনা ঘটে। যা আগের বছর অর্থাৎ ২০২০ সালের তুলনায় ৫২ শতাংশ বেশি। এফবিআইয়ের প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

বাইডেনের এশিয়া সফরের পরেই একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার

ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। বুধবার সকালে তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী দাবি করেছে। সিউল কর্তৃপক্ষ জানিয়েছে, পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এক ঘণ্টারও কম সময়ের ব্যবধানে তিনটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।

টেক্সাসে স্কুলে বন্দুকধারীর হামলা, ১৮ শিশুসহ নিহত ২১

যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি স্কুলে বন্দুকধারীর হামলায় ২১ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ১৮ জনই শিশু। মঙ্গলবার (২৪ মে) মেক্সিকো সীমান্তবর্তী উভালদে এলাকার একটি এলিমেন্টারি স্কুলে এ ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রে বন্দুকহামলার ঘটনা নিয়মিত হলেও গত ১০ বছরের মধ্যে দেশটির স্কুলে সংঘটিত এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলা।

এমএসএম/জিকেএস